অমৃতা শেরগিলের আঁকা মেয়েদের বিষণ্ণ অভিব্যক্তি কি ছবিঠাকুরের প্রভাব?

  • Published by: Robbar Digital
  • Posted on: May 16, 2024 3:45 pm
  • Updated: May 16, 2024 6:01 pm
Teens and social media use: What's the impact?। Robbar

কৈশোরে অবসাদ সোশ্যাল মিডিয়ার দান, বিকল্প আনন্দের জোগান কই?

২০০০ সালেও যে পরিবেশ ছিল খেলাধুলোর, বন্ধুত্বের, বাড়ির চারপাশে, পাড়ায় নিদেরপক্ষে দেড়খানা খেলার মাঠ, তা আজ কই? ডানা মেলার পরিসর না পেয়ে মাথা ঝুঁকে স্মার্টফোনে পড়ে থাকার জন্য শুধু তাদের দোষারোপ করা চলে না। এই দোষ আমাদের, সম্মিলিত।

অমিতাভ চট্টোপাধ্যায়

Bangledesh: Nationwide mourning declared। Robbar

শোকদিবস কখনও সখনও হিংসার চেয়েও তীব্র হয়ে ওঠে

একুশে আইন বাংলাদেশেই একমাত্র দেখা যাচ্ছে, তা তো নয়। আমাদের দেশের এটা চিরাচরিত সমস্যা।

হিন্দোল ভট্টাচার্য

Robot commits subside in South korea by soukarya ghosal। Robbar

রোবটের আত্মহত্যার বিচার কি মানুষের পক্ষে করা সম্ভব?

যেহেতু রোবটাধিকার সংগঠন সেভাবে এখনও দানা বাঁধেনি, তাই মানবাধিকারের নিক্তিতে ব্যাপারটাকে আত্মহত্যা বলে মনে করা হচ্ছে, যার কারণ হতে পারে কাজের স্ট্রেস, ডিপ্রেশন ইত্যাদি ইত্যাদি।

সৌকর্য ঘোষাল

A review of Kabir chhapakhana kabir prakashona by ramkumar mukhopadhyay। Robbar

শান্তিনিকেতন প্রেস প্রতিষ্ঠার সময়ে বইয়ের নিখুঁত নির্মাণকে গুরুত্ব দিয়েছিলেন রবীন্দ্রনাথ

‘নাইটহুড’ সম্মান ফেরানোর পর রবীন্দ্রনাথের লেখার উপরেও যে সেই অদৃশ্য প্রহরা জারি ছিল, তার সাক্ষ্য দেয় কবির ব্যক্তিগত চিঠি।

রণিতা চট্টোপাধ্যায়

Book review of Jogen choudhury's interview। Robbar

মাটির কামড়ে এগিয়ে চলা রেখা

শিল্পী কৃষ্ণেন্দু চাকীর করা গ্রন্থসজ্জা এবং বইয়ের ভিতরে যোগেন চৌধুরীর আঁকা অসংখ্য স্কেচ শিল্পসৌকর্যকে আরও বাড়িয়ে দিয়েছে নিঃসন্দেহে। লিখছেন বিশ্বদীপ দে

বিশ্বদীপ দে

An interview of Rikshaw artist of Dhaka, Mohammad Hanif Pappu। Robbar

সিনেমার ব্যানার আঁকতাম তখন, ধীরে ধীরে দেখলাম রঙিন হয়ে উঠছে ঢাকার রিকশা

স্বাধীনতার পর পর রিকশার পর্দা গেল গা। রিকশা রঙিন হইতে শুরু করল। আমিও সিনেমা ব্যানার বাদে রিকশার কিছু কিছু কাজ করা শুরু করলাম। জানাচ্ছেন শিল্পী মোহম্মদ হানিফ পাপ্পু। সাক্ষাৎকার নিয়েছেন কামরুল হাসান মিথুন।

কামরুল হাসান মিথুন