সিনেমা হলে সন্ত্রাস ও জনগণমন-র দলিল

  • Published by: Robbar Digital
  • Posted on: February 15, 2024 5:13 pm
  • Updated: February 15, 2024 8:32 pm
an article about the reaction on call ma reminder on mothers day by zomato। Robbar

মাকে ভুলে যাচ্ছেন না মনে রাখছেন, ঠিক করে দেবে বাজার?

বাজার দেবতা এখন এমন মা চান, যিনি সর্বগুণসম্পন্না। তিনি রাঁধেন-বাড়েন, অফিসের অ্যাসাইনমেন্ট সামলান, বাচ্চা মানুষ করেন, আবার চুল-ত্বক রাখেন বার্ধক্য-বিবর্জিত।

শতাব্দী দাশ

An article about Kabita Singha। Robbar

নারীর রূপকে কবিতা সিংহ নারীর মননশীল অস্তিত্বের শত্রু বলে মনে করতেন

একাকিত্ব ও অন্ধকার– এই দুই প্রিয় ছিল কবিতা সিংহের। যে চেতনাদীপ্ত, বোধদীপ্ত অনুভূতির তিনি অধিকারিণী ছিলেন, তা শুধু একাকিত্বকেই বরণ করে নেয়। তাঁর সমস্ত কবিতার ভেতরে ভেতরে বয়ে যাচ্ছে সচেতন নারীর একাকিত্ব।

ভাস্বতী রায়চৌধুরী

an article about asim roy and his literary work। Robbar

রাজনীতির মহৎ আদর্শের বুকনিকে ঢপবাজি বলে চিনতে শিখিয়েছেন অসীম রায়

প্রায় প্রফেটিক দক্ষতায় অসীম রায় লিখে গিয়েছেন বাঙালি জীবনের কথা। তার সর্বংসহা হয়ে ওঠার কথা। কিংবা শুধু নিজের জীবনটাকে নিয়েই মিথ্যে ভালো থাকার আছিলার কথা।

শমীক ঘোষ

An obituary of Durga (Uma Dasgupta) by Apu (Subir Bandhopadhya)। Robbar

রেলগাড়ি আর বৃষ্টির দৃশ্য দিদি আর আমাকে আলাদা হতে দেবে না কখনও

প্রয়াত হয়েছেন উমা দাশগুপ্ত। ‘পথের পাঁচালী’র দুর্গা। সিনেমায় তাঁর প্রয়াণে কতটা কষ্ট পেয়েছিলেন তাঁর প্রিয় ভাই অপু? শুটিংয়ে কী করতেন? জানাচ্ছেন সেই অপু।

সুবীর বন্দ্যোপাধ্যায়

An article about Safdar Hashmi on his death anniversary। Robbar

সফদর মারা গেছে, কিন্তু ধমনীতে সে বেঁচে

সফদর হাসমির ঘরে দেওয়ালে টাঙানো ঋত্বিক ঘটকের ছবি। ছবিতে ক্যাপশন লেখা– ‘দি আনপ্যারালালড ফিল্ম জিনিয়াস’।

জয়রাজ ভট্টাচার্য

kathkhodai-episode-23-by-ranjan-bandhopadhya। Robbar

যে টেবিল আসলে বৈদগ্ধ আর অশ্লীলতার আব্রুহীন আঁতুড়ঘর!

কেমন সেই টেবিল, কেমন সেই টেবিলের মন, প্রাণ, চেতনা, ভাবনা-স্রোত, যে টেবিলে বসে, তাঁর অক্সফোর্ডের বাড়িতে নীরদচন্দ্র লিখে ফেলেন ‘আত্মঘাতী রবীন্দ্রনাথ’, ‘আত্মঘাতী বাঙালী’, ‘বাঙালী জীবনে রমণী’র মতো তিনটি দুর্বার দরবারি গ্রন্থ, যাদের পাতায় পাতায় চমকে ওঠে বিদ্যুৎবাহী মেধা, মৌলিক মনন, আর বাংলা গদ্যের সাবেকি কৌলিন্য, আভিজাত্য, ধ্রুপদী ধৈবত!

রঞ্জন বন্দ্যোপাধ্যায়