‘জিনা ইঁয়াহা মরনা ইঁয়াহা’ উত্তর কলকাতার কবিতা হল না কেন?

  • Published by: Robbar Digital
  • Posted on: February 23, 2024 5:52 pm
  • Updated: March 22, 2024 5:30 pm
An article on women labour and their demand of leisure by sananda dasgupta। Robbar

শ্রমজীবী মেয়েদের অবসরের দাবি শুধু বিশ্রাম নয়, নিজের জীবন, শরীর ও স্বপ্নের ওপর অধিকার প্রতিষ্ঠা

‘আট ঘণ্টা কাজ, আট ঘণ্টা বিশ্রাম, আর আট ঘণ্টা অবসর’-এর শেষ অংশটুকু সবথেকে ‘বিপজ্জনক’। সেখানে লুকিয়ে এক অন্য স্বপ্ন– যেখানে শ্রমিক শুধু ঘুমাবে না, ক্লান্তি মেটাবে না, নিজের সময় দিয়ে কী করবে, সেটাও সে নিজে ঠিক করবে। শ্রমিক শুধুই কারখানার এক্সটেশন নয়, মুনাফা তৈরির যন্ত্র নয়, বরং বিপুল সম্ভাবনাময় রক্তমাংসের মানুষ।

সানন্দা দাশগুপ্ত

A short trip to puri and chilka। Robbar

পুরীর ডলফিন কবে যে জিমন্যাস্টিক দেখাবে!

রীতিমতো বড় সাইজের চিংড়ি প্রায় জলের দরে দিচ্ছে, আমরা তিনজনে মিলে প্রায় কিলোটাক চিংড়ি ওখানেই উড়িয়ে দিলাম। লেখায়, ছবিতে দেবাশীষ দেব

দেবাশীষ দেব

Athero, pathero episode 2। Robbar

খিস্তি যে শুধুই খিস্তি নয়, বুঝেছিলাম ‘খিস্তিমাত’ সংখ্যায়

ডিসেম্বরের ২৪ তারিখ ‘রোববার’ পত্রিকা ১৮ বছরে পা দিচ্ছে। সেই উপলক্ষে পাঠকের রোববার-পাঠের অভিজ্ঞতা। আজ ‘আঠেরো-পাঠেরও’, দ্বিতীয় লেখা। লিখছেন রাজর্ষি ধাড়া।

30th-episode-of-mukh-o-mandol। Robbar

হাতের লেখা ছোঁয়ার জন্য আপনার ছিল ‘ভানুদাদা’, আমাদের একজন ‘রাণুদিদি’ তো থাকতেই পারত

ভারতের শিল্পজগতের শেষ ‘লেডি’ আপনি, আমাদের প্রিয়, লেডি রাণু মুখার্জি।

সমীর মণ্ডল

An article about Sculptor Uma Siddhant and her works | Robbar

বিপন্ন মানুষের হতাশা ও ক্রোধ ধরা পড়েছিল আর্ট স্কুলের প্রথম মহিলা ভাস্কর উমা সিদ্ধান্তের শিল্পকর্মে

তাঁর ছাত্রীবেলাতেই প্রদোষ দাশগুপ্ত তাঁকে অনুপ্রাণিত করেছিলেন– প্রকৃতিকে শিক্ষার্থীর মতো নতজানু আবেগে চিনে নিতে। যে প্রকৃতি রং-রূপের আধার, রূপভেদের আবাদভূমি। সেই শিক্ষা আত্মস্থ করে, ধাতুর শরীরে প্রকৃতির নৈঃশব্দ্যের ছন্দটি অনায়াসে ফুটিয়ে তুলেছিলেন উমাদি।

স্বাতী ভট্টাচার্য

Media trial and Supreme court। Robbar

আইনের গুঁতোয় কি সংবাদ মাধ্যম সংযমী হবে?

বহু সংবাদ মাধ্যমই সত্যজিতের জটায়ু। আগে অপরাধী ঠিক করে, অপরাধ চাপিয়ে দেয়।

সুতীর্থ চক্রবর্তী