সুনীল গঙ্গোপাধ্যায়ের টেবিল আর তারাপদ রায়ের খাট, দুই-ই ছিল থইথই বইভরা

  • Published by: Robbar Digital
  • Posted on: September 10, 2024 5:41 pm
  • Updated: September 10, 2024 5:48 pm
Dialogues of mother in cinemas by Udayan Ghoshchowdhury। Robbar

মাতৃভাষা, মানে মায়ের বুলি, মানে মায়ের ডায়লগ

অলিখিত সাংবিধানিক অধিকারে, যেহেতু আমরা সিনেমা বুঝে ফেলি হামার আগেই, অতএব অথ সিনে-মায়ের কিছু বুলি।

উদয়ন ঘোষচৌধুরি

an article on humanitarian duties of journalist in our society। Robbar

পেশার দায়বদ্ধতা ‘মানবিক’ হওয়ার পথে বাধা হয় না

মানবিক হওয়ার অর্থ এই নয় যে, কেউ কম পেশাদার। প্রতিটি মানুষই স্ব স্ব কর্মক্ষেত্রে পেশাদার। কিন্তু তার চেয়েও বড় পরিচয়, সকলে মানুষ।

অমিতাভ চট্টোপাধ্যায়

An obituary of Durga (Uma Dasgupta) by Apu (Subir Bandhopadhya)। Robbar

রেলগাড়ি আর বৃষ্টির দৃশ্য দিদি আর আমাকে আলাদা হতে দেবে না কখনও

প্রয়াত হয়েছেন উমা দাশগুপ্ত। ‘পথের পাঁচালী’র দুর্গা। সিনেমায় তাঁর প্রয়াণে কতটা কষ্ট পেয়েছিলেন তাঁর প্রিয় ভাই অপু? শুটিংয়ে কী করতেন? জানাচ্ছেন সেই অপু।

সুবীর বন্দ্যোপাধ্যায়

An obituary of Asad Chowdhury। Robbar

নির্বাসনের অর্থ অভিধানে বোঝা যাবে না, লিখেছিলেন সদ্যপ্রয়াত আসাদ চৌধুরী

পাকিস্তানী বাহিনীর নির্মম অত্যাচারের কথা বলতে বলতে তাঁর অশ্রুসজল চোখ দেখে শুধু সেই সময় নির্বাক হয়েছিলাম তা’ নয়, আজও তাঁর সেই চোখ দেখতে পাই, শুনতে পাই মানুষের প্রতি মানুষের বর্বরোচিত অত্যাচারের সেই গল্প বলতে বলতে তাঁর রুদ্ধ কণ্ঠস্বর।

ঈশিতা ভাদুড়ী

a book review of 'bishoy afghanistan' by anindyajyoti majumder, sourish ghosh and anisul haq। Robbar

বিষয় আফগানিস্তান: ক্ষমতা দখলের অন্ধকার সিংহাসন ও মানুষ

আফগান শরণার্থীরা কেন ভারতকে নিজেদের আশ্রয়স্থল বলে মনে করে?

বিশ্বদীপ দে

Childhood friend didn't recognize me, why? Robbar

একঝলকে যা দেখলাম ওর মুখটা বিবর্ণ, ফ্যাকাসে

একবার তাকাল কি তাকাল না, ঠিক ঠাওর করতে পারলাম না। লিখছেন বিশ্বরাজ ভট্টাচার্য