সুনীল গঙ্গোপাধ্যায়ের টেবিল আর তারাপদ রায়ের খাট, দুই-ই ছিল থইথই বইভরা

  • Published by: Robbar Digital
  • Posted on: September 10, 2024 5:41 pm
  • Updated: September 10, 2024 5:48 pm
an article on humanization of jagatdal in ritwik ghatak's movie ajantrik। Robbar

জগদ্দল মানুষ হয়, বিমল হয়ে যায় যন্তর, যার পোড়া পেট্রোলের গন্ধে নেশা লাগে

একটা ভাঙাচোরা লড়ঝড়ে গাড়ি’র মনুষ্যত্ব– নেহাতই উন্মাদ না হলে এই ছবির উদ্ভট প্লট কেউ বিশ্বাস করবে না, ‘অযান্ত্রিক‌’ প্রসঙ্গে বলেছিলেন ঋত্বিক।

ইন্দ্রনীল রায়চৌধুরী

kathkhodai-episode-17-by-ranjan-bandhopadhya। Robbar

‘গীতাঞ্জলি’ হয়ে উঠুক উভপ্রার্থনা ও উভকামনার গান, অঁদ্রে জিদকে বলেছিল তাঁর টেবিল

লেখার টেবিলে বসলেই টেবিলটা আমাকে নিয়ে যায় আমার অতীতে। আমার আমাকে বলে, ‘তোর অতীতের পাপ, অপরাধ, নরকই তোর লেখার স্বর্গ। সব রত্ন লুকিয়ে আছে ওখানেই। তোর পক্ষে লেখার উপাদান আর কোথাও পাওয়া সম্ভব নয়।’

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

Icai-asks-women-to-vacate-front-rows-at-event-on-chief-guests-demand। Robbar

ব্রহ্মচর্য পালন কি এতই ঠুনকো যে মহিলা-দর্শনে তা টলে যাবে?

পিতৃতন্ত্রের ‘ভাঁওতাবাজি’-তে মেয়েমানুষকে ঠকানো অত সহজ নয়

রিংকা চক্রবর্তী 

a funny essay on the role of shiva in family life। Robbar

ব্যাঙ্কের সহকর্মীরা টঙের বাসার নাম দিয়েছিল ‘কৈলাস’

কৈশোরে শরদিন্দুর লেখা পড়ে মহেশ্বরবাবু কখনও ব্যোমকেশ হতে চেয়েছেন, আবার প্রথম যৌবনে মহেশ্বরবাবু কৃত্তিবাসী কবিদের জীবনদর্শনে আকৃষ্ট হয়ে নাম বদলে হতে চেয়েছেন কৃত্তিবাসা!

পিনাকী ভট্টাচার্য

an article on greatness of goddess durga and womens empowerment। Robbar

অস্ত্রহীন বাগবিভূতিতেই নারী এক্সট্রাঅর্ডিনারি

দার্শনিক দিক থেকে এবং ব্যাকরণগত ভাবে আমাদের প্রাচীন সংস্কৃত ভাষায় স্ত্রীলিঙ্গে ব্যবহৃত কতগুলি শব্দ এতটাই স্বয়ংসম্পূর্ণ যে, সেই শব্দের অবর্তমানে একজন পুরুষের মূল অস্তিত্বই নঞর্থক হয়ে যায়।

নৃসিংহপ্রসাদ ভাদুড়ী

An armless archer: Sheetal Devi। Robbar

যে দেবীর দু’হাত নেই, সে দেবী দু’পায়েই তিরন্দাজ

দেবীপক্ষ ফুরিয়েছে। শীতল দেবী ফুরোতে দেননি নিজেকে। ভারতের হয়ে সোনা পেলেন প্যারাঅলিম্পিকসে।

অর্পণ গুপ্ত