কলকাতার বহিরঙ্গ একুশ শতকের, কিন্তু উনিশ-বিশ শতকের অসহিষ্ণুতা আমরা কি এড়াতে পেরেছি?

  • Published by: Robbar Digital
  • Posted on: March 22, 2024 8:24 pm
  • Updated: March 22, 2024 8:31 pm
17th-episode-of-science-fictionary-by-yashodhara-roy-choudhury। Robbar

একটি সন্তান অজৈবিকভাবে জন্ম নিচ্ছে পৃথিবীতে

প্যাকেজ দিয়ে কেনা কৃত্রিমভাবে তৈরি শিশু, যার সব জিনগত সিলেকশনও প্যাকেজের রেট অনুযায়ী করা যায়।

যশোধরা রায়চৌধুরী

An article about sukumar ray's illustration। Robbar

সুকুমার রায়ের কি হিউম্যান ফিগার আঁকার ক্ষেত্রে দুর্বলতা ছিল?

ভাষা যেখানে পৌঁছতে অক্ষম, সেখানে সুকুমার রায় পৌঁছে গেছেন ছবি দিয়ে। সুকুমার রায়ের মৃত্যু শতবর্ষ স্পর্শ করল আজ। কলম ধরলেন ঋত্বিক মল্লিক।

ঋত্বিক মল্লিক

mess balak episode 1 by saroj darbar। Robbar

মেস এমন দেশ যেখানে বাঁধাকপির পৃথক আত্মপরিচয় চিবিয়ে নষ্ট করা যায় না

মেস নিজেই একটা দেশ। অতএব আলাদা সংবিধান।

সরোজ দরবার

Nyman leaves Europe with a heavy heart। Robbar

‘নেই’ নেই ইউরোপে, তবু বিশ্বের দরবারে অমরত্ব পেতেই পারেন 

নেমারের ‘পুরনো’রাই নেমারকে ‘পুরনো’ করে দিয়েছেন, বাতিলের দলে ফেলে। লিখেছেন রাজর্ষি গঙ্গোপাধ্যায় 

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

6th episode of desher bari on Paritosh Sen by Kamrul Hasan Mithun

জীবনের কালি-কলম-তুলিতে জিন্দাবাহারের পোর্ট্রেট এঁকেছিলেন পরিতোষ সেন

ঢাকার জিন্দাবাহারের বাসিন্দা ছিলেন প্রথম বাঙালি চলচ্চিত্রকার হীরালাল সেন। এখানেই একসময় থাকতেন কলকাতার মহামেডান স্পোর্টিংয়ের বিখ্যাত ক্যাপ্টেন শাহজাহান। ‘পনেরো নম্বর জিন্দাবাহার’ তো মহাশ্বেতা দেবীর মামার বাড়ি। সেখানেই তাঁর জন্ম। তার পাশেই অর্থাৎ ‘ষোলো নম্বর জিন্দাবাহার’ ছিল শিল্পী পরিতোষ সেনের বাড়ি।

কামরুল হাসান মিথুন

An article about manual scavenging।Robbar

তিনজন সাফাইকর্মীর মৃত্যু নিয়ে নিশ্চুপ থাকা আমাদের মানায়?

জাতপাতভিত্তিক কাজের পরিবর্তে মিউনিসিপ্যালিটি নিযুক্ত করবে সাফাইকর্মচারী, এর বিরুদ্ধে আন্দোলন করেছিলেন উনিশ শতকের মেথররা। নিজেদের কাস্ট অকুপেশন বা জাতপাত নির্দিষ্ট কাজ যদি খোয়াতে হয়, হঠাৎ করে তাহলে খাবে কী তারা?

সম্প্রীতি চক্রবর্তী