লেখকদের বেঁচে থাকার জন্য অনেক কিছুই লিখতে হয়, প্রফুল্ল রায়কে বলেছিলেন প্রেমেন্দ্র মিত্র

  • Published by: Robbar Digital
  • Posted on: September 14, 2024 8:43 pm
  • Updated: September 14, 2024 11:57 pm
An article about Ranen Ayan Dutta and his work on advertisement। Robbar

অলংকরণ শিল্পীর নামোল্লেখহীন পত্রপত্রিকার যুগেও রণেন আয়ন দত্তকে চেনা যেত এক লহমায়

বিজ্ঞাপনের কর্মব্যস্ততার মধ্য়েও রণেন আয়ান দত্ত যে সমস্ত অলংকরণ করেছিলেন।

দেবাশিস গুপ্ত

Between Memory and History। Robbar

‘অখ্যাত’ বাঙালির জীবনচরিত আসলে পূর্বসূরি সময়েরই ইতিহাস

দেশ কি কেবলই তর্কের? বাঙালিকে ভাবাবে ‘অখ্যাত বাঙালির জীবনচরিত’।

সরোজ দরবার

Common sense now in syllabus by Sebanti Ghosh। Robbar

কমন সেন্স ‘আনকমন’ বলেই পাঠ্যক্রমে ঢুকল

স্নাতকে কলা বাণিজ্য বিজ্ঞান শাখার সব পড়ুয়াকেই পরিবেশের পাশাপাশি বাধ্যতামূলকভাবে অন্তত একটা বিষয় নিয়ে ৫০ প্লাস ৫০ নম্বরের কোর্স করতে হবে প্রথম ও দ্বিতীয় সেমিস্টারে। যথাযথভাবে চালু হলে এ তো অত্যন্ত সাধু পরিকল্পনা!

সেবন্তী ঘোষ

an article on the demand of fake art by samir mandol Robbar

ভারতে আইনসিদ্ধ নকল ছবির বাজার হলে মন্দ হয় না

জাল ছবি তৈরির ডেরাগুলো খুঁজতে গিয়ে বিভিন্ন সময়ের সংবাদমাধ্যম থেকে যা জানা গেল, তাতে ভারতের নকল শিল্পের রাজধানী নাকি কলকাতা এবং পরবর্তীকালে সরে গিয়ে দিল্লি আর মুম্বই!

সমীর মণ্ডল

care-of-care-of-doordarshan-episode-4-by-chaitali-dasgupta। Robbar

রবিশঙ্করের করা দূরদর্শনের সেই সিগনেচার টিউন আজও স্বপ্নের মধ্যে ভেসে আসে

‘দূরদর্শন’ শব্দটি আমরা প্রথম বলতে শুরু করলাম ১৯৭৬ থেকে, যখন সারা ভারতের টেলিভিশন চ্যানেলে এই নাম কার্যকর হল।

চৈতালি দাশগুপ্ত

Mukh-o-mondal-episode-13-on-Jogesh Dutta-by-samir-mondal। Robbar

চেষ্টা করবি গুরুকে টপকে যাওয়ার, বলেছিলেন আমার মাইম-গুরু যোগেশ দত্ত

তখনকার দিনে অদ্ভুত কিছু কিছু মঞ্চের শিল্প ছিল, যেমন হরবোলা, হাস্যকৌতুক ইত্যাদি। যোগেশদা হাস্যকৌতুক করতেন শুরুর দিকে এবং তারপরে অঙ্গভঙ্গি করে হাস্যকৌতুকের সঙ্গে শরীরকে কাজে লাগানোর চেষ্টা করতেন। সেটা নিঃসন্দেহে তাঁর নিজস্ব।

সমীর মণ্ডল