লেখকদের বেঁচে থাকার জন্য অনেক কিছুই লিখতে হয়, প্রফুল্ল রায়কে বলেছিলেন প্রেমেন্দ্র মিত্র

  • Published by: Robbar Digital
  • Posted on: September 14, 2024 8:43 pm
  • Updated: September 14, 2024 11:57 pm
Old man and the train। Robbar

একই জায়গা ক্রস করেছিলাম পাঁচবার

বৃদ্ধ ভদ্রলোক বলেছিলেন, রাতে মানুষ না গাছ ঠাউর হয় না। লিখছেন সোমদত্তা মৈত্র

an article on womens struggles in floklore। Robbar

টুনটুনির স্পর্ধা এবং নারীদের লোককথা

বাংলা সাহিত্যে কি দেবীর মতো নারীর উপস্থিতি নেই? তাঁরা কেমন? খেয়াল করে দেখবেন– সবর্ত্রই তারা দুঃখিনী। রূপকথার গল্পের দুয়োরানিরাই শ্রেষ্ঠ নারী। কারণ? কারণ তাঁদের ছিন্ন বস্ত্র, ভাঙা ঘর এবং চোখের জল তাদের পাঠকপ্রিয়তার কারণ।

ঈশা দেব পাল

52 episode of Chhatimtola by biswajit roy। Robbar

রবীন্দ্র-সাহিত্যের কাছে পাঠক আসে, ভালোবাসে আবার বিদায়ও নেয়

রবীন্দ্রনাথ আর রবীন্দ্র-সাহিত্যের প্রতি পাঠকের মন লাবণ্যের মতো। এই বিদায় নেয় বলেই থাকার মুহূর্তটুকু বন্ধনহীন গ্রন্থি হয়ে ওঠে।

বিশ্বজিৎ রায়

dwitiyo-boi-2nd-book-of-ranjan-bandopadhayay। Robbar

আমার সমস্ত ভয়েরিজম নিয়েই দ্বিতীয় বইতে নিজের প্রেমপত্রটি রেখেছি

এই বইয়ে এবং আমার আরও অনেক পরবর্তী লেখায় খোলাখুলি যৌনতা থাকলেও, আমি আমার ভাষা থেকে রুচি, শিক্ষা, সভ্যতা এবং ড্রইংরুম পালিশ কখনও বর্জন করেছি বলে মনে হয় না।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

8th-episode-of-bhabmurti by Debdutta Gupta। Robbar

কলকাতায় ইংরেজ স্থাপত্যের অভিনব জলের ফোয়ারা, কিন্তু সিংহের আদল কেন?

কলের চেহারা রাজকীয় থামের মতো হওয়ার কারণ স্থাপত্য বিদ্যায় বলা হয়– থাম স্থাপত্যের অবলম্বন। সেই অবলম্বনের কথাই আবার ফিরে এল জলের কলে। সঙ্গে সিংহের যুক্ত হওয়ার মানে হল রাজকীয় বদান্যতা।

দেবদত্ত গুপ্ত

Fifth episode of Kusumdihar Kabya। Robbar

পশ্চিমগড়ের মৃতদেহর খবর এখনও কলকাতা সংস্করণে জায়গা পায়নি

জঙ্গলে পাতা কুড়োনোরও যা প্রতিযোগিতা, তাতে নতুন কাজের জায়গা জোগাড় করা কঠিন।

কুণাল ঘোষ