এই ‘পোস্ট’-মডার্ন যুগেও ‘শুকনো কাঠ’ খারাপ বাংলা আর ‘নীরস তরুবর’ ভালো বাংলা?

  • Published by: Robbar Digital
  • Posted on: February 21, 2025 4:38 pm
  • Updated: February 21, 2025 4:38 pm
an article about prince harry on leapday occasion by ranjan bandyopadhyay। Robbar

রাজপুত্র হয়েও ‘বাড়তি’, প্রিন্স হ্যারির জুটেছিল অনাদর আর অপমান

রাজকুমার হয়েও ‘বাড়তি’।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

an-article-on-the-character-of-kanchan-in-the-movie-bari-theke-paliye। Robbar

ঋত্বিকের ‘বাড়ী থেকে পালিয়ে’ রুক্ষ বাস্তবের, শিব্রামের ‘বাড়ী থেকে পালিয়ে’ অনাবিল শিশুসাহিত্য

বইয়ের পাতার কাঞ্চন যখন সেলুলয়েডের কাঞ্চন হয়ে ওঠে, তখন তা আর শিব্রামের কাঞ্চন থাকে না, তা হয়ে যায় ঋত্বিকের কাঞ্চন। সেই কাঞ্চন দেখে এক কাঞ্চন দেশের স্বপ্ন, যার নাম এল ডোরাডো।

অরুণোদয়

An exclusive interview of Rana Patra by utsa sarmin। Robbar

সাহিত্য পড়ো, তবেই ছবি বেরবে হাত থেকে

দীর্ঘদিন ধরে ক্যামেরা সারাই করছেন রানা পাত্র। ধর্মতলায় ছোট্ট প্রাচীন দোকান। তবে ছবি তোলাই ছিল তার প্রথম ভালোবাসা।

উৎসা সারমিন

Urmi writes about her traumatic experience on jadavpur incident। Robbar

‘হিজড়ে’ বলেই আক্রমণ দক্ষিণপন্থী দলের, যাদবপুরে আমার ভয়াবহ অভিজ্ঞতা

সেদিন ঠিক কী ঘটেছিল? বিস্তারে লিখলেন ঊর্মি ড্যানিয়েলা আজার।

ঊর্মি ড্যানিয়েলা আজার

23th-episode-of-trinayan-o-trinayan-by-sanatan-dinda। Robbar

প্রায় ২০০ বছর পুরনো দেলাক্রোয়ার সেই বিখ্যাত ছবি আঁকা হয়েছিল শরৎকালেই

দেলাক্রোয়ার শরৎ আর আমাদের শরৎ এক নয়। কিন্তু এই ছবি কি এই সময়েরই ভাষা নয়? প্রায় ২০০ বছর পেরিয়ে এসেছি আমরা এই ছবি থেকে।

সনাতন দিন্দা

A review by Anita Agnihotri on Goutam Ghose new film Parikrama | Robbar

চলচ্ছবি, সংগীতের আলোড়ন ও কথার ঈষৎ স্পর্শ দিয়ে নর্মদা ‘পরিক্রমা’

নর্মদার জলের পটভূমিতে বেজেছে ভিভ‍্যালডির অপেরা সংগীত। তার ঢেউ দীর্ঘশ্বাসে মথিত করে হৃদয়কে। দৈত্যের হাতে বন্দি রাজকন‍্যার কান্নার মতো তার হাহাকার। এক মহৎ চলচ্চিত্র দেখতে বসে বুঝি চলচ্ছবি, সংগীতের আলোড়ন ও কথার ঈষৎ স্পর্শ দিয়ে মাটির কাছে কীভাবে পৌঁছে যাওয়া সম্ভব।

অনিতা অগ্নিহোত্রী