বাংলায় ধান ওঠে দু’বার, তবে নবান্ন শুধু একবার কেন?

  • Published by: Robbar Digital
  • Posted on: November 26, 2023 7:03 pm
  • Updated: November 27, 2023 4:41 pm
an exclusive interview of ustad Zakir hussain। Robbar

সংগীতই সেই মোক্ষ যে পথে ঈশ্বরকে ছুঁতে পারে মানুষ

প্রয়াত কিংবদন্তি উস্তাদ জাকির হুসেন। রোববার.ইন-এর তরফে রইল একটি পুনর্মুদ্রণ।

memoir-of-college-street-iti-college-street-episode-8। Robbar

প্রকাশক-লেখকের কেজো সম্পর্কে বুদ্ধদেব গুহর বিশ্বাস ছিল না

চিঠি লিখে ২৫তম মধুচন্দ্রিমায় হানিমুন সুইটে যাওয়ার নেমতন্ন করেছিলাম বুদ্ধদেব গুহ ও ঋতু গুহকে।

সুধাংশুশেখর দে

An article about use of book-covers by Satyajit Ray in his movies

‘নায়ক’ সিনেমায় সত্যজিতের বইয়ের ব্যবহার

এই সিদ্ধান্তের নেপথ্যে কোথাও কাজ করছিল 'পথ' শব্দটা। বিভূতিভূষণেরপথের পাঁচালী  উপন্যাস ছিল জীবনের কঠিন লড়াইয়ের মধ্যেও হরিহরের স্বপ্ন দেখা, স্বপ্ন বাঁচিয়ে রাখার গল্প। নায়ক-এ অরিন্দম তার জীবনের যে গল্প অদিতিকে বলতে বলতে যাবে, তা-ও তো জীবনের সঙ্গে যুঝতে যুঝতে আর এক স্বপ্ন দেখার গল্প, যেন বা আর এক পথের পাঁচালীই। 

আশিস পাঠক

Bangladesh student movement diary by salman saad। Robbar

আমাকে বেঁচে থাকতে হবে আমার আক্রান্ত ভাই-বোনেদের কথা বলার জন্য

যেমন আলতোভাবে ধরে লাশ কবরে নামানো হয়, সেভাবেই তিনজন তিনদিক থেকে ধরে বিছানার চাদর-সহ ট্রলিতে উঠিয়েছিলাম সিয়ামকে।

সালমান সাদ

3rd episode of upasanagriha by avik ghosh। Robbar

সমগ্রের সঙ্গে যোগসাধনে আমাদের মঙ্গল

সুখভোগের বন্ধ-আরামশয্যায় নয়, উন্মুক্ত মঙ্গলালোকেই মানুষের পরিণাম।

অভীক ঘোষ

a film review of mayanagar। Robbar

দিশেহারা কলকাতা শহরের এক বিধ্বস্ত এপিটাফ

এই সিনেমাটি শ্রীলেখা মিত্রের সিনেমা, ফলে তাঁকে নিয়ে যা কিছুই বলা হবে, কম বলা হবে। শ্রীলেখা এক ভবিষ্যৎহীন, থেমে যাওয়া, ক্লান্ত কলকাতার আত্মা হয়ে উঠেছেন যেন।

নিলয় সমীরণ নন্দী