বিপন্ন মানুষের হতাশা ও ক্রোধ ধরা পড়েছিল আর্ট স্কুলের প্রথম মহিলা ভাস্কর উমা সিদ্ধান্তের শিল্পকর্মে

  • Published by: Robbar Digital
  • Posted on: April 30, 2025 3:46 pm
  • Updated: April 30, 2025 7:59 pm
An article about Sculptor Uma Siddhant and her works | Robbar
An article about dead man's switch by kanishka bhattacharya। Robbar

অন্তর্ধান বা নিরুদ্দিষ্ট হওয়া সবসময়ই রাজনৈতিক, প্রশ্ন তুলল ডেড ম্যান’স সুইচ

কোথায় যায় মানুষ, চেনা প্রতিবেশ ছেড়ে, কেন যায়!

কণিষ্ক ভট্টাচার্য

An article about Buri pora by radhamadhab mandal। Robbar

অশুভ ‘বুড়ির ঘর’ পুড়িয়েই আসে শুভ বসন্তের দোল উৎসব

আমাদের ফিচকারি তৈরির অবসরে হোলির কয়েক দিন আগে থেকেই পড়াশোনার ফাঁকে ফাঁকে রাঙা ঠাকুমার নাচ উঠানে বসত প্রাক্ দোলের আড্ডা। তার রান্নাশালার এক প্রস্তর মেঝের দখল নিতাম আমরা, সে ক’দিন।

রাধামাধব মণ্ডল

an article about kabir suman on his birthday by sujog bandopadhyay। Robbar

সংগীত, একমাত্র সংগীতেই কবীর সুমন কনসিসটেন্ট

কবীর সুমনের ৭৫তম জন্মদিন উপলক্ষে বিশেষ লেখা।

সুযোগ বন্দ্যোপাধ্যায়

Satyajit Ray's house visited by Wim-Wenders। Robbar

উইম ওয়েন্ডার্স, সত্যজিৎ ও কিছু স্মৃতি-মুহূর্ত…

সন্দীপদা জিজ্ঞেস করলেন, ‘How was the experience?’ পরিষ্কার উত্তর দিলেন, ‘I loved the chaos of the city.’ আসলেই ক্যাওসের মধ্য থেকেই তো বিভিন্ন দৃশ্যের জন্ম, মৃত্যু ও পুনর্নবীকরণ ঘটে– আমরা হয়তো বা অনেক সময় তা দেখেও দেখি না। সেখানেই তো সত্যজিৎ বা উইমের মতো দৃশ্যনির্মাণকারীর দক্ষতা, অনন্যতা ও বিভিন্নতা। তাঁদের চোখ খুঁজে পায় এমন জিনিস যা আমাদের নতুন দৃশ্য ও দৃশ্যমানতা সম্বন্ধে ভাবায়।

ঋদ্ধি গোস্বামী

remembering ranen ayan dutt by shubhasree nandi। Robbar

রণেন আয়ান দত্তের ‘তুলি’ কোনও সমঝোতা স্বীকার করেনি কখনও

রণেন আয়ান দত্তের কাজের কোনও সংগ্রহশালা শুধু তাঁর কাজ সংরক্ষণের জন্য নয়, প্রচারের অভাবে একটা বিরাট সময় জুড়ে, এই ‘অনন্য খনি’ থেকে হয়তো বঞ্চিত হয়ে রয়েছে প্রজন্মের পর প্রজন্ম, তা উন্মোচিত হোক পরবর্তী শিল্পী-প্রজন্মের কাছে।

শুভশ্রী নন্দী

A book review of 'Aprakashito Agranthito santiniketan o rabindrasmriti' by srikumar chattopadhyay। Robbar

শান্তিনিকেতন নিয়ে রবীন্দ্রনাথ যে-স্বপ্ন দেখেছিলেন তাতে কেবলই অনন্ত সূর্যোদয় ছিল না

রবীন্দ্রনাথের আক্ষেপ ছিল ওরিয়েন্টাল সেমিনারি এবং নর্মাল স্কুলের সহপাঠীদের ‘বন্ধু’ হিসেবে না-পাওয়ায়।

শ্রীকুমার চট্টোপাধ্যায়