ছায়ার সঙ্গে কুস্তি যেদিন আজগুবি!

  • Published by: Robbar Digital
  • Posted on: June 4, 2024 6:42 pm
  • Updated: June 5, 2024 3:15 pm
Hannah Chaplin and her life struggle। Robbar

মঞ্চে গাইতে গাইতে হঠাৎ কণ্ঠ হারিয়ে ফেলেন হান্না চ্যাপলিন, শেষ লাইনটি গেয়ে মায়ের সম্মান রক্ষা করেন ছ’বছরের চার্লি

নারীর কণ্ঠ বন্ধ হয়, আর তার জায়গায় তৈরি হয় পুরুষের ইতিহাস। একদিকে হান্নার নিঃস্বতা, অন্যদিকে চার্লির প্রতিভা। কিন্তু কে সেই ‘প্রতিভা’র ভিত্তি নির্মাণ করে? সমাজ কীভাবে ভাঙা গলাকে অপদার্থতা ভাবে, অথচ সেই কণ্ঠ হারানোর মধ্য দিয়েই তো তৈরি হয় এক ট্র্যাজিক মুখাভিয়ন। চার্লি নিজেই বলেছিলেন, ‘My mother taught me not through speech, but through silence.’

প্রিয়দর্শিনী চিত্রাঙ্গদা

an article about cristiano ronaldo on his birthday। Robbar

শতায়ু হও, হে দ্বিতীয় শ্রেণির কামরার দেবতা

আপনি যা পেয়েছেন, তা বিশ্বকাপের থেকেও দামি!

অরিঞ্জয় বোস

The translation of Italo Calvino's short story Terresa on his birth centenary। Robbar

যে লোকটি টেরেসা বলে চেঁচিয়েছিল

আজ, ১৫ অক্টোবর, ইটালো ক্যালভিনোর জন্মশতবর্ষ। তাঁর ছোটগল্প ‘টেরেসা’-র অনুবাদ, তাঁর প্রতি রোববার.ইন-এর শ্রদ্ধার্ঘ।

প্রসিত দাস

an article about calender on kitchen history and tradions। Robbar

ভারতের খাদ্য সংস্কৃতির বৈচিত্র যা রোজ মনে করাবে

মিতালি বিশ্বাস, আবির নিয়োগী এবং সাগরিকা দত্তের যৌথ উদ্যোগে তৈরি এই ক্যালেন্ডার নিশ্চিত ভাবনার খোরাক দেবে। এই ক্যালেন্ডারের ছবি যাঁরা একেছেন, তাঁদের অবদানও অনস্বীকার্য। জিৎ নট্ট, সিদ্ধেশ গৌতম, শিবাঙ্গী সিং এবং অন্যান্যদের সহায়তায় এই ক্যালেন্ডার হয়ে উঠেছে একটি অবশ্য সংগ্রহণযোগ্য বস্তু।

সুমন সেনগুপ্ত

golden jubilee of Deewar and angry youngman concept

‘দিওয়ার’-এর ৫০ বছরে ‘অ্যাংরি ইয়ংম্যান’-এর স্পর্ধা গিয়েছে, বিনয় এসেছে

এখন রাস্তায় রাস্তায় অ্যাংরি ইয়ংম্যান! সেলিম-জাভেদের ‘অ্যাংরি ইয়ংম্যান’ অমিতাভের সঙ্গে এদের তফাত হল– এরা ‘এস্ট্যাব্লিশমেন্ট’-এর বিরুদ্ধে ‘অ্যাংরি’ নয়, এরা ‘এস্ট্যাব্লিশমেন্ট’-এর হয়ে ‘অ্যাংরি’। ‘দিওয়ার’-এর ৫০ বছর পূর্তি উপলক্ষে রোববার.ইন-এ বিশেষ নিবন্ধ।

দেবর্ষি ঘোষ

An article about Gamak Ghar। Robbar

দেশের বাড়িকে বিদায় জানানোর জন্যই যেন আস্ত একটা সিনেমা

অচল মিশ্র পরিচালিত ছবি ‘গমক ঘর’ একটি বাড়ির জন্ম ও মৃত্যুর গল্প এমন ভাবে বলে যে, দর্শকের ভেতর যেসব বাড়ি দানা বেঁধে আছে, একটা একটা করে ভেসে ভেসে ওঠে।

বিদিশা চট্টোপাধ্যায়