মার্কস ও রবীন্দ্রনাথ– দুই ধারার মিশ্রণে পরিণত হয়েছেন বুদ্ধদেব

  • Published by: Robbar Digital
  • Posted on: August 8, 2024 4:31 pm
  • Updated: August 8, 2024 7:33 pm
An article about Sourav Ganguly on his birth anniversary। Robbar

ডানহাতিদের উপত্যকায় বাঁহাতির সফল দাদাগিরি

যেদেশে ক্রিকেট ধর্ম, সেই ক্ষেত্রয় শুধুমাত্র একজন বাঁহাতি ও বাঙালি প্লেয়ার হয়ে সৌরভ গাঙ্গুলির আবির্ভাব ঘটেছিল বলে কত শুচিবাই, কত ট্যাবু, কত অসূয়া, কত সংস্কার ও তার জগঝম্পের ইতি না ঘটলেও তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠেছিল, তা নিয়ে গবেষণা করলে ক্রিকেটের এক অন্যতর সামাজিক বীক্ষণ কি উঠে আসবে না?

সুপ্রিয় মিত্র

An article about Achalpatra and Diptendrakumar Sanyal। Robbar

দীপ্তেন্দ্রকুমার সান্যাল: শতবর্ষে ব্রাত্য একটি আয়না-জীবন

বড়দের পড়বার এবং ছোটদের দুধ গরম করবার একমাত্র মাসিক, সেই ‘অচলপত্র’-এর সম্পাদক দীপ্তেন্দ্রকুমার সান্যালকে নিয়ে বিশেষ নিবন্ধ।

পঙ্কজ চক্রবর্তী

an article on clay dolls of Najarnagar

প্রাচীন বাংলার খেলনা শিল্পের ঐতিহ্যকে এগিয়ে নিয়ে চলেছে নজরনগরের মৃৎশিল্পীরা

আজকের আধুনিকতার যুগে পোড়ামাটির চাকা লাগানো খেলনার সেই গৌরবের ঐতিহ্যকে সাড়ম্বরে বজায় রেখেছেন উত্তর ২৪ পরগনার হাড়োয়া নজরনগর পালপাড়ার শিল্পীরা। প্রতিবছর চড়ক মেলা উপলক্ষে পোড়ামাটির চাকা লাগানো নৌকা, গরুর গাড়ি, ঘোড়া বিপুল পরিমাণে তৈরি করে থাকেন শিল্পীরা।

শুভঙ্কর দাস

Partha Dasgupta written bahonkahon episode 8 about duck। Robbar

জলে, স্থলে, অন্তরিক্ষে যে বাহনের অবাধ বিচরণ

বাংলায় হাঁস শিল্প, সাহিত্য থেকে শুরু করে দামি কল, বই প্রকাশনা সংস্থার নাম– সর্বত্রগামী। হাঁসকে প্রতীক করে নিয়ে সবচেয়ে ভালো ব্রান্ড ডাকব্যাক। হাঁসের তৈলাক্ত পাখায় যেমন জল দাঁড়ায় না, রেনকোটও তেমন জল প্রতিরোধ করে। অপূর্ব মিল। সবচেয়ে মজার হল ডাকব্যাকের লোগোতে কোনও হাঁসের ছবি নেই।

পার্থ দাশগুপ্ত

Trinanjan Chakraborty remembering Milan kundera। Robbar

কোনও পরম সত্যের ওপর দাঁড়িয়ে নেই কুন্দেরার আখ্যান

১১ জুলাই, ২০২৩ প্রয়াত হয়েছেন মিলান কুন্দেরা। রোববার.ইন-এর ‘তর্পণ’ সিরিজের পঞ্চম লেখা।

তৃণাঞ্জন চক্রবর্তী

24th-episode-of-iti-college-street-about-binoy mukhopadhya jajabor। Robbar

রাখাল ছেলে যেমন বাঁশি বাজায়, আমিও তেমন নিজের খুশিতে লিখি, বলেছিলেন যাযাবর

‘দৃষ্টিপাত’ অমন সাফল্যের পরও আর ওইরকম লেখা লেখেননি। আমার ধারণা এই অর্থেও তাঁর যাযাবর নাম সার্থক। নিজের লেখালিখি নিয়ে তিনি বলতেন– ‘আমার কোনো নেশা নেই। শখ আছে। সাহিত্য তার মধ্যে একটি। আমার লেখার পেছনে কোনো নেশা নেই। আছে তুষ্টি। নিজের খুশিতে লিখি। মাঠে রাখাল ছেলে যেমন বাঁশি বাজায়।’

সুধাংশুশেখর দে