‘আমি’র মুক্তি যিনি ঘটাতে পারেন, তিনিই শিক্ষক

  • Published by: Robbar Digital
  • Posted on: September 5, 2024 4:04 pm
  • Updated: September 5, 2024 4:55 pm
6th-episode-of-opoyar-chhanda-by-soukarya-ghoshal। Robbar

প্রেম সেই ম্যাজিক, যেখানে পিছুডাক অপয়া নয়

যে কোনও কুসংস্কারের মতোই পিছু ডাকার ভয়কে তুড়ি মেরে উড়িয়ে দিতে পারে প্রেম। সে আহ্লাদে পিছু ডাকতে গর্বিত আর স্বচ্ছন্দই শুধু নয়, পিছু ডাক শোনার জন্যে ব্যাকুলও। এবং অনেক ক্ষেত্রেই প্রেম যেহেতু মৃত্যুকেও পরোয়া করেনি তাই জেঠিমা, কাকিমারা প্রেমকে ‘নিশির ডাক’ বলে টিটকিরিও কম দেয়নি।

সৌকর্য ঘোষাল

A book fair memoir by Meenakshi-Chattopadhyay। Robbar

শক্তিপদ রাজগুরুর বই শক্তি চট্টোপাধ্যায়কে দিয়ে এক পাঠক সই করাবেনই করাবেন!

পুরনো বইমেলার স্মৃতিচারণ, রোববার.ইন-এর ‘বইমেলাধুলো’ সিরিজের প্রথম লেখা।

মীনাক্ষী চট্টোপাধ্যায়

19th-episode-of-science-fictionary-by-yashodhara-roy-choudhury। Robbar

আলো-অন্ধকারে হেঁটে যে কল্পবিজ্ঞান বলতে চেয়েছে দলিত কাহিনি

দক্ষিণ এশিয়ার স্পেকুলেটিভ ফিকশন নিয়ে কাজ করেছেন মিমি। এ-ক্ষেত্রে তাঁর কাজটি লিপবদ্ধকরণের, ঐতিহাসিকের।

যশোধরা রায়চৌধুরী

an-article-about-latai-through-the-eyes-of-a-film-editor। Robbar

সেই সিনেমাই ভালো যে সিনেমায় সম্পাদক অদৃশ্য

সিনেমার ক্ষেত্রে যদি সম্পাদকের ভূমিকা টের পাওয়া যায়, তাহলে বুঝতে হবে সম্পাদনা ভালো হয়নি।

অর্ঘ্যকমল মিত্র

chobithakur-episode-19-by-sushobhan-adhikary। Robbar

ছবি-আঁকিয়ে রবীন্দ্রনাথ কোন রংকে প্রাধান্য দিয়েছেন?

সোনালি হলুদের অসামান্য দীপ্তি তাঁর নিসর্গের ছবিতে যে ইন্দ্রজাল রচনা করেছে–  বিশেষ করে সূর্যাস্তের চিত্রমালায়– সেখানে ভাষা স্তব্ধ, অক্ষরের দল পরাজিত।

সুশোভন অধিকারী

Even children also think that a mother is much more productive than a father। Robbar

পিতৃতান্ত্রিক ব্যবস্থা সন্তানকেও বুঝিয়ে দেয় ‘মা’ জরুরি, বাবা দ্বিতীয়

সন্তানেরা কি পিটপিট চোখে বাবার অকর্মণ্যতা মাপে?

সাদিক হোসেন