‘বিনোদনমূলক’ অথবা ‘আর্ট’ ফিল্ম– এর মধ্যপন্থা এখনও অধরা বাংলা ছবিতে

  • Published by: Robbar Digital
  • Posted on: June 12, 2025 4:55 pm
  • Updated: June 13, 2025 12:41 pm
An article by Abhradip Ghatak on the purpose of films as entertainment, art, or something in between.
a-memoir-about-humayun-ahmed-and-his-lifestyle। Robbar

সোনালি হুমায়ূন টাকিলার বোতল

যায় চলে যায় হেমন্তের দিন। কোথাও শীতের জন্ম হয়ে গেছে। আর কিছুদিন পর শীতকাল। হুমায়ূন আহমেদ লেখেন সকালে। আমি আর টাকিলা খাই না।

ধ্রুব এষ

an obituary of pratul mukhopadhayay by kabir suman। Robbar

‘আমি বাংলায় গান গাই’ প্রতুল মুখোপাধ্যায়ের প্রকৃত পরিচয় নয়

আমি যদি এ জীবনে একজনও প্রকৃত নিরীক্ষামনস্ক নাগরিক মধ্যবিত্ত বাংলাভাষী সংগীতকার দেখে থাকি– তিনি প্রতুল মুখোপাধ্যায়। ওঁর চেয়ে নিরীক্ষামনস্ক কেউ কোনও দিনই আসেননি। ওঁর ধারে-কাছে আমি তো নেই, কেউ-ই নেই।

কবীর সুমন

humanity is necessary to remove the ugliness of mind। Robbar

অন্তরের এই অসুরকে রুখবে কে, যদি অন্তরাত্মা না-জাগে প্রাণে?

এতকিছুর পরেও আঙুল ওঠে সেই মেয়েদের দিকেই। প্রশ্ন ওঠে, রাতবিরেতে একা মেয়ে কেন বিশ্রাম নিতে যাবে নিভৃতকক্ষে?

প্রহেলী ধর চৌধুরী

22th-episode-of-kobi-o-bodhyobhumi-by-sudhhabrata-deb। Robbar

হাত দিয়ে বল সূর্যের আলো রুধিতে পারে কি কেউ?

তাক করা রাইফেলের সামনে দাঁড়িয়ে দুর্নিবার কণ্ঠে স্লোগান তোলেন সুব্বারাও, অকম্পিত গলা মেলান আর চারজন। রঙ্গামাটিয়া পাহাড়ের কাছাকাছি গ্রামের মানুষেরা শুনতে পেয়েছিলেন সে বজ্রনির্ঘোষ– বিপ্লব দীর্ঘজীবী হোক!

শুদ্ধব্রত দেব

Kathkhodai episode 39 by ranjan bandyopadhyay। Robbar

লেখার টেবিল বাঙালির লাজ ভেঙে পর্নোগ্রাফিও লিখিয়েছে

কেউ কেউ বলছে, মুখে যতই গাল দেন বিদ্যাসাগর, তিনিও লুকিয়ে পড়েছেন অঘোর ঘোষের ড্রেনের পাঁচালী। আর মাইকেল নাকি বলেছেন, বিউটিফুলি ডার্টি!

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

Art of handwritten posters used in political parades | Robbar

হাতে আঁকা অক্ষর, হাতে আঁকা ছবির মিছিল

একটা টান, বুঝলি তো, এইভাবে, রংটা কেন দিলাম ধরতে পারলি? কবজি ছেড়ে দে, শক্ত করলে তুলি চলবে না, বুড়ো আর তার পাশের আঙুল দুটো তুলি ধরার সময় শক্ত, বাকি তোর কথা শুনে নড়বে চড়বে। ছড়ানোর সময় মনে রাখবি কতটা জায়গা পাবি। মুখ চলতে থাকবে, কান শুনতে থাকবে, আঙুল নড়তে থাকবে।

শুভেন্দু দাশগুপ্ত