স্তম্ভের আড়ালে লুকিয়ে দুই রাজার ভাবমূর্তির কাহিনি

  • Published by: Robbar Digital
  • Posted on: February 16, 2025 7:52 pm
  • Updated: February 16, 2025 7:52 pm
Brand Bajao episode 18। Robbar

কথাবার্তা নেই, স্রেফ গন্ধই খাবারের বিজ্ঞাপন

এরাই তো আসল বিজ্ঞাপন শিল্পী।

মৃত্যুঞ্জয় চট্টোপাধ্যায়

Sandeshkhali: through the eyes of a teacher l Robbar

স্কুল সার্ভিসের কল্যাণে দেখেছিলাম অন্য এক সন্দেশখালিকে

ক’দিন পরেই প্রাচী থেকে বাস ছাড়ার সময় প্রায় ফাঁকা বাসে কন্ডাক্টার উসখুস করে এবং তারপরে বলে ফেলে, আপনি ওনার সঙ্গে অত কথাও বলবেন না আর বসবেনও না।

সেবন্তী ঘোষ

Chobithakur-episode-28-by-sushobhan-adhikary। Robbar

রবীন্দ্রনাথের আঁকা প্রথম প্রচ্ছদ

‘মহুয়া’র প্রচ্ছদের নেপথ্যে নন্দলালের আঁকা সহজ পাঠের ছবি রবীন্দ্রনাথকে নিশ্চয়ই প্রাণিত করেছিল। সহজ পাঠের আগে আমরা দেখেছি, ১৯২২ সালের শেষে আন্দ্রে কারপেলেস প্যারিস থেকে  এনেছিলেন একগুচ্ছ কাঠখোদাই। এমনকী, বিশের দশকে রবীন্দ্রনাথ যে কয়েকবার বিদেশ সফরে গিয়েছেন, সেখানে জার্মানিতে ও ফ্রান্সে তাঁর রীতিমত চেনাজানা ঘটেছিল কাঠখোদাই মাধ্যমটির সঙ্গে।

সুশোভন অধিকারী

para-culture-in-20th-centurys-kolkata-by-kaustabh-mani-sengupta। Robbar

দাঙ্গা ও দেশভাগ বদলে দিয়েছে কলকাতার পাড়া-বেপাড়ার ধারণা

জ্ঞানেন্দ্রমোহন দাস বা সুবল মিত্রের অভিধানে ‘পাড়া’ খুঁজলে দেখা যাবে যে এই ধারণা মূলত গ্রাম বাংলায় ছিল, সেখান থেকে কলকাতা শহরে আগমন।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

Noble prize of Narges Mohammadi gives hope। Robbar

নার্গেস মহম্মদির নোবেল প্রাপ্তি এক নতুন বসন্তের স্বপ্ন

আমাদের দেশে বাড়ি, সমাজ, রাষ্ট্র হয়ে ওঠে নীতিপুলিশ। আর এর রোষানলে পড়তে হয় শুধুই নারীদের।

মৌমিতা আলম

A review of Joram। Robbar

‘জোরাম’ আসলে দাসরুর সেই ব্যর্থ বিপ্লব, যে বিপ্লবকে ছবিজুড়ে সে বয়ে বেড়াচ্ছে

বিপ্লবের প্রশ্নে দেবাশিস নিশ্চিত কোনও উত্তর দেন না। যেহেতু হিংসার পথ, রাইফেলের পথ ছেড়ে এসেছিল দাসরু নিজেই।

রোদ্দুর মিত্র