সংলাপ স্বাভাবিক না হলে অভিনয় স্বাভাবিক হওয়া মুশকিল

  • Published by: Robbar Digital
  • Posted on: September 24, 2023 8:14 pm
  • Updated: September 24, 2023 9:25 pm
Anecdotes about Hrishikesh Mukherjee on his death anniversary। Robbar

বাতের ব্যথাই ছিল হৃষীকেশের অস্ত্র

জয়া বচ্চন আড়ালে হৃষীকেশকে বলতেন, ‘টিকি-ছাড়া মাস্টারমশাই’। আজ হৃষীকেশ মুখোপাধ্যায়ের মৃত্যুদিন।

অম্বরীশ রায়চৌধুরী

8th-episode-of-open-secret-by-arinjoy-bose। Robbar

দক্ষিণ বিসর্জন জানে, উত্তর জানে বিসর্জন শেষের আগমনী

উত্তর না দক্ষিণ কলকাতা, দুর্গাপুজোয় কাদের পাল্লা ভারী? বিসর্জনে পৌঁছে একটু মায়াবী হিসেবনিকেশ।

অরিঞ্জয় বোস

an-article-about-chapakhanar-bhoot-by-debashish mukhopadhyay। Robbar

পূর্ণেন্দু পত্রীর ‘শালিকের ঠোঁট’ ছেপে বেরল ‘শালিকার ঠোঁট’ হয়ে!

কাগজ বেরনোর পর দেখা গেল উপন্যাসের নাম হয়ে গেছে ‘শালিকার ঠোঁট’! পূর্ণেন্দুদা রেগে আগুন। পিঠে হাত দিয়ে সন্দীপন তাঁকে সান্ত্বনা দিচ্ছিলেন, ‘কী করবে ভাই বল! ছাপাখানার ভূত কাউকেই রেহাই দেয় না রে।’ পরে জানা গিয়েছিল এটা সন্দীপনদারই সূক্ষ্ম হাতের কাজ।

দেবাশিস মুখোপাধ্যায়

An article on Forugh Farrokhzad and Sylvia Plath। Robbar

সন্তানের চেয়ে সাহিত্য প্রিয়, জীবনসঙ্গীর অভিযোগেও থামেনি দুই প্রখর তরুণীর সংলাপ

যাঁরা আধমরাদের ঘা দিয়ে বাঁচাতে চেয়েছিল, বেশিদিন বাঁচতে পারেননি নিজেরা। ‘স্বামী’ ও ‘সংসার’ নামক বিষাক্ত গহ্বর তাঁদের টেনে নিয়েছিল। এই লেখা ফরোগ ফরোখজাদ ও সিলভিলা প্লাথকে নিয়ে। তাঁদের চেতনার রং ধারণ করে জ্বলেছে আলো– পুবে-পশ্চিমে। আমরা চোখ মেলেছি আকাশে– আমরা শুনছি প্রাচ্য ও পাশ্চাত্যের এই দুই নক্ষত্রের সংলাপ।

তনুশ্রী ভট্টাচার্য

chobithakur-episode-36-by-sushobhan-adhikary। Robbar

কাগজে নয়, অসুস্থ শরীরে রবীন্দ্রনাথ টেবিল-টপের ওপর এঁকেছিলেন আলোকিত নিসর্গর ছবি

কবিতাগুচ্ছের আগে, অসুস্থ অবস্থায় রচিত হয়েছে এক আলোকিত নিসর্গের ছবি। ভোরের আলোর গানে পূর্ণ করে দেওয়া এক আশ্চর্য সকালের চিত্রিত প্রতিমা। সে ঘটনা অনেকটা এইরকম, গভীর অচেতন থেকে জেগে উঠে আশপাশের সবাইকে অবাক করে তিনি হাতে তুলে নিলেন রং-তুলি। আশপাশের সকলে ইতস্তত দ্বিধান্বিত হয়ে উঠলেও তাঁকে নিরস্ত করা যায়নি।

সুশোভন অধিকারী

31th-episode-of-janata-cinema-hall-by-priyak-mitra। Robbar

ফুলন দেবীর বন্দুক ও ‘মির্চ মসালা’-র প্রতিরোধ

১৯৮৭ সালে যখন কেতন মেহতার 'মির্চ মসালা' মুক্তি পেল, এবং তার ক্লাইম্যাক্সে ধর্ষকামী সুবেদারকে (নাসিরুদ্দিন শাহ) সোনবাই (স্মিতা পাতিল) ও অন‍্য শ্রমিক মেয়েরা লঙ্কার গুঁড়ো ছুড়ে প্রতিরোধ করল, তখন 'আক্রোশ' দেখে ভারাক্রান্ত হওয়া সেইসব দর্শক একাংশ স্বস্তিই পেল।

প্রিয়ক মিত্র