কলকাতা ধীরে ধীরে স্মৃতির শহরে পরিণত হবে?

  • Published by: Robbar Digital
  • Posted on: December 27, 2024 8:40 pm
  • Updated: December 27, 2024 8:40 pm
Charkoli-episode-3-about-Begum Akhter। Robbar

বেগম আখতার কণ্ঠ নয়, দিমাগ দিয়ে গাইতেন, জানতেন কখন কোন স্বর বাজিমাত করে

শেষের দিকে তাঁর অনুষ্ঠানে উপস্থিত থাকতেন তাঁর মেয়ে শিষ্যরা—শান্তি হিরানন্দ, অঞ্জলি বন্দ্যোপাধ্যায়, রীতা গাঙ্গুলি। সকলেই মুক্তকণ্ঠে স্বীকার করেন, বেগম আখতার তাঁদের মাতৃসম স্নেহে মুড়ে রেখেছিলেন। এ মাতৃত্ব তাঁর ওপর কেউ চাপিয়ে দেয়নি। এ মাতৃত্ব তিনিই বেছে নিয়ে হতে পেরেছিলেন শিষ্যদের প্রিয় ‘আম্মি’।

বৃন্দা দাশগুপ্ত

Bhoybangla Episode 9। Robbar

চ্যাপলিনের ‘দ্য কিড’-এর খুদে স্টোনম্যান জানলার শার্শি ভেঙেছিল খাবার জুটবে বলেই

অতি-বাম আর অতি-দক্ষিণের হলাহলি, গলাগলি বাঙালি আগে বোঝেনি?

অমিতাভ মালাকার

an article on womens struggles in floklore। Robbar

টুনটুনির স্পর্ধা এবং নারীদের লোককথা

বাংলা সাহিত্যে কি দেবীর মতো নারীর উপস্থিতি নেই? তাঁরা কেমন? খেয়াল করে দেখবেন– সবর্ত্রই তারা দুঃখিনী। রূপকথার গল্পের দুয়োরানিরাই শ্রেষ্ঠ নারী। কারণ? কারণ তাঁদের ছিন্ন বস্ত্র, ভাঙা ঘর এবং চোখের জল তাদের পাঠকপ্রিয়তার কারণ।

ঈশা দেব পাল

An obituary of ramakanta rath। Robbar

নিজের কাব্যভাষা তৈরি করার জন্যই বাংলা শিখে বাংলা কবিতা পড়েননি রমাকান্ত রথ

বাংলা ভাষা আর বাঙালিদের সঙ্গে তাঁর বিনিময় ছিল না বললেই চলে। তাঁর কবিতা বাংলা ভাষায় নয়ের দশকের আগে অনুবাদ হয়েছে বলে মনে পড়ছে না। রমাকান্ত রথ‌ও বাংলা কবিতা পড়তেন না। বাংলা বর্ণমালা শেখেননি আর সে কথা নিজের মুখে আমাকে বলেছিলেন।

রামকুমার মুখোপাধ্যায়

The book review of Choudhurangee's issue of Jochhon Dastidar। Robbar

দু’মলাটে জোছন দস্তিদারের পুনর্জন্ম

জোছন দস্তিদার নিজে যখন সময় ও আধুনিক নাটক বিশ্লেষণ করতে বসেন, তখন বিজন ভট্টাচার্যের ‘নবান্ন’কেই সেই আধুনিকতার উন্মেষকাল হিসাবে ধরে নিয়ে এগোন।

সরোজ দরবার

episode 1 of blotting paper by swapnamoy chakraborty। Robbar

যে গান ট্রেনের ভিখারি গায়কদের গলায় চলে আসে, বুঝতে হবে সেই গানই কালজয়ী

শুরু হল স্বপ্নময় চক্রবর্তীর নতুন কলাম ‘ব্লটিং পেপার’। স্মৃতির টুকরো ছেঁড়া পাতা। যেখানে ধরা পড়ে হারানো সময়, হারানো জিনিস।

স্বপ্নময় চক্রবর্তী