এক অষ্টাদশীর স্বপ্ন ও এক আতঙ্কের আখ্যান

  • Published by: Robbar Digital
  • Posted on: August 29, 2023 7:19 pm
  • Updated: August 29, 2023 7:23 pm
An article on Pratul Mukhopadhyay by Farzana wahid Shayan। Robbar

বাংলাদেশে প্রতুল মুখোপাধ্যায়ের অনুষ্ঠানে বসে নিজের শ্বাসের আওয়াজকেও বিরক্তিকর ঠেকেছিল

আপনার অসামান্য গানগুলো নিরাপদেই আছে, আমাদের বুকে বুকে, স্লোগানে স্লোগানে, মিছিলে মিছিলে, লাল টুকটুকে স্বপ্নগুলোতে, আর চোখের পানিতে!

ফারজানা ওয়াহিদ সায়ান

Ramchandra in bengali culture and heritage। Robbar

রামের সূত্রেই বাঙালির প্রাণের উৎসব, বাঙালির রাম দীর্ঘ সংস্কৃতিচর্চার ফসল

বাঙালি সংস্কৃতির নেপথ্যে থেকে গিয়েছেন রামচন্দ্র এবং তাঁর অকালবোধন।

অরিঞ্জয় বোস

An article about Santhara practice, Euthanasia and recent death of Binaya Jain | Robbar

মৃত্যু চাই? সহায় পেশাদারি সংস্থা, মৃত্যুবিলাস কি তবে অবলুপ্তির পথে?

জীবন তো যাপনের জন্যে। তার থেকে পালিয়ে যাওয়া, সে তো হেরে যাওয়া। মৃত্যু নিয়ে রোম্যান্টিসিজম চলতেই থাকবে; সাহিত্যে, বাস্তবে। তবু এমন সুন্দর পৃথিবী ছেড়ে যেতে কি মন চায়! যা অনিশ্চিত তাকে নিশ্চিত করার দায় না-ই বা নিলাম কাঁধে!

মৌসুমী ভট্টাচার্য্য

an article about first gay prime minister of france gabriel attal। Robbar

ফ্রান্সের প্রধানমন্ত্রী অ্যাটাল ‘ওপেনলি গে’, অথচ ভারতের রাজনৈতিক দলগুলি প্রান্তিক যৌনপরিচয়কে গুরুত্বই দেয় না

সমকামিতা শুধু ভারতীয় উপমহাদেশে নয়, ইউরোপ-আমেরিকাতে আজও লজ্জাজনক যৌনতা ও যৌনপরিচয়।

ভাস্কর মজুমদার

Swapnamoy Chakraborty on promotion of Bengali words

হীনম্মন্য বাঙালি সমাজে শব্দের প্রমোশন হয় মূলত ইংরেজি বা হিন্দিতে

রুটি ক্রমশ চাপাটি হতে চলেছে। ছোলা হয়ে যাচ্ছে চানা। হলুদ হয়ে যাচ্ছে হলদি। এগুলো হিন্দি প্রভাব বটে, কিন্তু এই হীনম্মন্য বাঙালি সমাজে এই পরিবর্তন প্রমোশনের মতোই প্রায়।

স্বপ্নময় চক্রবর্তী

kathkhodai-episode-22-by-ranjan-bandhopadhya। Robbar

মহাবিশ্বের রহস্য নেমে এসেছিল যে টেবিলে

মানুষ চিরদিন নিজের মধ্যেই দ্বিখণ্ডিত। একদিকে শেষ সমস্ত প্রকৃতিকে হারিয়ে দিয়ে যেন নিজের চিরস্থায়ী বৈভবে প্রকাশিত। অন্যদিকে, সেই মানুষই মাটির কয়েক ফুট নিচে অন্ধকারে অন্ধভাবে ফিরে যাচ্ছে তার শেষ মূক আশ্রয়ে, যেখানে সে পচতে পচতে একদিন স্রেফ উবে যাবে। তাহলে অনন্ত বলে কিছু নেই? সবাই মৃত্যু পথের যাত্রী?

রঞ্জন বন্দ্যোপাধ্যায়