বারপুজোয় সমর্থকদের ভালোবাসার হাত থেকে বাঁচতে দৌড় লাগিয়েছিলাম টেন্টের দিকে

  • Published by: Robbar Digital
  • Posted on: April 11, 2024 4:54 pm
  • Updated: April 11, 2024 5:02 pm
An article about Sholay। Robbar

খুনিকে কেন এত ভালোবাসলাম আমরা?

১৯৭৫ সালে, মুক্তি পেয়েছিল এই ছবি। ৫০ বছর হল, এখনও আপামর ভারতে ঘুরে বেড়ায় এই সিনেমার সংলাপগুচ্ছ!   

রংগন চক্রবর্তী

golden jubilee of Deewar and angry youngman concept

‘দিওয়ার’-এর ৫০ বছরে ‘অ্যাংরি ইয়ংম্যান’-এর স্পর্ধা গিয়েছে, বিনয় এসেছে

এখন রাস্তায় রাস্তায় অ্যাংরি ইয়ংম্যান! সেলিম-জাভেদের ‘অ্যাংরি ইয়ংম্যান’ অমিতাভের সঙ্গে এদের তফাত হল– এরা ‘এস্ট্যাব্লিশমেন্ট’-এর বিরুদ্ধে ‘অ্যাংরি’ নয়, এরা ‘এস্ট্যাব্লিশমেন্ট’-এর হয়ে ‘অ্যাংরি’। ‘দিওয়ার’-এর ৫০ বছর পূর্তি উপলক্ষে রোববার.ইন-এ বিশেষ নিবন্ধ।

দেবর্ষি ঘোষ

Charlie Chaplin's modern times and our modern times। Robbar

চার্লির মতো আমরাও কিন্তু যন্ত্রের পেটেই আছি

‘মডার্ন টাইমস’-এ স্ক্রু ঢিলা চার্লির মনে হচ্ছিল জগৎটাই একটা বিশাল যন্ত্র। এটা সত্যি বলতে কি, দিব্যদৃষ্টির মুহূর্ত।

অনিন্দ্য সেনগুপ্ত

Book review of Kaalkuter chokhe samaresh basu। Robbar

সমরেশের পিছু নেওয়া কালকূটের তন্ময় গদ্য

কালকূট তাঁর নিরাসক্ত তথা বৈরাগ্যের দৃষ্টিতে দেখেছেন কীভাবে বুড়িগঙ্গার তীরে ভূমিষ্ঠ একটি প্রাণ একটু একটু করে সমরেশ বসু হয়ে উঠলেন।

কিশোর ঘোষ

1st episode of Gaans and roses on bob dylan by prabudhha banerjee। Robbar

বব ডিলানের এই গান ভবিষ্যৎবাণীর মতো নিদান দেয়– যুদ্ধ আসন্ন

প্রতিরোধী গানে সূক্ষ্মভাবে হলেও স্লোগানধর্মিতা এসে যায়। দেওয়ালে লেখার অক্ষর হয়ে ওঠে গানের কথা। কিন্তু এই গান সেই প্রবণতাকে অস্বীকার করে।

প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়

Ri-union episode 37 by anindya chatterjee। Robbar

ফিরে এল কলেজবেলার কমপ্লেক্স– নন্দিতা দাস আমার চেয়ে লম্বা নয়তো?

নন্দিতা নেমে এল একটা হলুদ টপ আর জিন্স পরে। ঋতুদা মুগ্ধ হয়ে একদৃষ্টে তাকিয়ে বলল, ‘বাহ্‌, এই তো আমার মল্লিকা।’ আমার দিকে ফিরে বলল, ‘দারুণ লাগছে না?’ মুখের ভাব, মনের উচ্ছ্বাস যতটা সম্ভব সংযত রেখে বললাম, তা তো বটেই।

অনিন্দ্য চট্টোপাধ্যায়