যে সংগীত দুঃখ সারায়, সেই সংগীতের আরাধনা করেছিলেন অন্নপূর্ণা দেবী

  • Published by: Robbar Digital
  • Posted on: April 22, 2024 9:00 pm
  • Updated: April 23, 2024 3:50 pm
3rd episode of Deoyal Lekhar Kotha by Subhendu Dasgupta। Robbar

আন্দোলনের চিহ্ন যে দেওয়াল লেখারা, তাদের মুছে দেওয়া হয়েছে

সত্তর দশকের কর্মীদের দেওয়াল লেখা, লুকিয়ে, অন্ধকারে, পুলিশি আক্রমণের কাণ্ড খেয়াল রেখে।

শুভেন্দু দাশগুপ্ত

Shopping for Durga is also unique ritual। Robbar

দেবতারে প্রিয় করি… আর তাঁর জন্য শারদবেলায় শপিং করব না!

দেবীকে আবাহনের আগে সেরে ফেলতে হয় কেনাকাটাও। লিখছেন অরিঞ্জয় বোস।

অরিঞ্জয় বোস

2nd episode of column On genre by Anindya Sengupta। Robbar

ট্যাক্সি ড্রাইভার এবং তার পূর্বসূরি দুই নায়ক ও একটি ছদ্মবেশী জঁর

বর্তমানের ‘মাসি’ ছবির প্রচারকরা ‘ট্যাক্সি ড্রাইভার’-কে আদ্যন্ত ভুল পড়ে। অথবা, স্করসেসে এবং ডি নিরোর ক্রিটিকালিটি অগ্রাহ্য করে তারা ট্র্যাভিসের মধ্যে তাদের ফ্যাসিস্ট টক্সিসিটির ম্যানিফেস্টো পেতে চায় বলেই তারা বলে যে তাদের সিনেমাটিক ব্রুটালিটির অন্যতম পূর্বসূরি ‘ট্যাক্সি ড্রাইভার’।

অনিন্দ্য সেনগুপ্ত

An article about Tulsi Chakraborty on his death anniversary। Robbar

সাদা-কালো ছবির যুগের আদ্যন্ত রঙিন বলতে বুঝি তুলসী চক্রবর্তীকেই

১১ ডিসেম্বর তুলসী চক্রবর্তীর মৃত্যুদিনে তাঁকে স্মরণ করলেন খরাজ মুখোপাধ্যায়।

খরাজ মুখোপাধ্যায়

A story of body and soul। Robbar

আত্মজিজ্ঞাসা যে আনন্দময় পথে নিয়ে গিয়েছিল দেবতাকে

দেবতা ও অসুরের গল্প। ছান্দগ্য উপনিষদের এই গল্প স্বামী বিবেকানন্দ সরল ভাষায় লিখেছিলেন ‘রাজযোগ’-এ।

স্বামী কৃষ্ণনাথানন্দ

An obituary of Buddhadeb Bhattacharjee by Minakshi-Chattopadhyay। Robbar

শক্তির ‘হেমন্তের অরণ্যে আমি পোস্টম্যান’ কবিতাটা প্রথম তাঁর পত্রিকায় ছাপিয়েছিলেন বুদ্ধদেবই

কবিতার জন্য সাহায্য চেয়ে কখনও খালি হাতে ফিরে আসতে হয়নি বুদ্ধদেবের কাছ থেকে।

মীনাক্ষী চট্টোপাধ্যায়