জয় যখন উপশম, সোনার পদকের চেয়েও কাঙ্ক্ষিত

  • Published by: Robbar Digital
  • Posted on: August 16, 2024 7:21 pm
  • Updated: August 16, 2024 7:21 pm
Badal Sircar and his Paintings | Robbar

বাদল সরকারের না থিতোনো রেখাচর্চা

বাদল সরকার ছবির দুনিয়ায় পূর্ণতাদীঘল শিল্পী নন। বরং কোথাও যেন কোলাজ থেকে রেখাচিত্র হয়ে ধীরে ধীরে এক সম্ভাবনাময় এক্সপ্রেশনিস্ট প্রোটাগনিস্ট হওয়ার থেকে আড়ষ্টতাদীর্ণ অন্ধকারে পাশ ফিরে শোওয়া পছন্দ হয়েছিল বাদলের।

আনন্দময় ভট্টাচার্য

a novel based on the life of jnanadanandini devi by ranjan-banerjee

তোমার পিঠটা কি বিচ্ছিরি যে তুমি দেখাবে না বউঠান?

মেমসাহেব হওয়ার পাঠ শুরু হল জ্ঞানদানন্দিনীর। লিখছেন রঞ্জন বন্দ্যোপাধ্যায়

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

sixth episode of solo। Robbar

কল্পনারা ‘মেঘে ঢাকা তারা’-র নীতার মতো

মা একপ্রকার জোর করেই দু’জনকে রাজি করিয়ে রেজিস্ট্রি করিয়ে বিয়ে দিল। সেদিন মাসিমণি খুব কেঁদেছিল মায়ের কাছে।

সোহিনী সরকার

An article about children's dialogue in Satyajit Roy's film। Robbar

সমস্ত লোকদেখানো আচ্ছাদন ছিন্নভিন্ন হয়ে যায় সত্যজিতের সংলাপে

মন্দার বোস যখন বলবে ‘আমি যখন স্পেনে ছিলাম...’, দর্শকের মনে পড়বে সেই প্রবচন: ‘Building castles in Spain’.

চিন্ময় গুহ

4th episode of Ashramkanya by ahana biswas। Robbar

অমিতা সেন-সহ বহু আশ্রমকন্যা ছিলেন যুযুৎসু পারদর্শী, কিন্তু ‘ন্যাকা’ উপাধিতে চাপা পড়ে গেছে তাঁদের ধীর-স্থির প্রতিরোধ

আশ্রমে মেলার মাঠে যুযুৎসু দেখে রানী চন্দ তাঁর অনুভূতির কথা জানিয়েছেন। 'মনে হল যেন আমাদের একটা রুদ্ধ দিক খুলে গেল– যেখানে অজস্র আলো অবাধ হাওয়া। যেখানে দিন নাই রাত্রি নাই– খোলা আকাশের নিচে দাঁড়িয়ে এই যে আমি আছি, ভয় নেই কারুর।'

অহনা বিশ্বাস

An article about Sundaram Patrika by Srikumar Chattopadhya। Robbar

সস্তায় ‘সাংস্কৃতিক’ হতে চাওয়া পণ্ডিতদের সুন্দরম্‌ পড়তে বারণ করেছিলেন সুভো ঠাকুর

হাতে করে পুথির পাত না উল্টে পায়ে করে পৃথিবীর পাতা ওল্টানোর দম্ভ ছিল সুভো ঠাকুর। ছেলেবেলা থেকেই তিনি ‘ছাপাখানার ছারপোকা’। সুভো ঠাকুরের মৃত্যুদিনে ‘সুন্দরম্‌’ পত্রিকাকে ফিরে দেখা।

শ্রীকুমার চট্টোপাধ্যায়