যে সাধকের আঙুলের স্পর্শ সৃষ্টি করত তবলার মহাকাল

  • Published by: Robbar Digital
  • Posted on: December 16, 2024 12:00 pm
  • Updated: December 16, 2024 1:35 pm
42th-episode-of-janata-cinema-hall-by-priyak-mitra। Robbar

আমাদের বেড়ে ওঠা আর সিনেমাহলের ভূত জন্ম নেওয়াও একসঙ্গেই ঘটল

আজ ভারতীয় সিনেমার শরীরে যখন বাসা বাঁধছে গোয়েবেলসীয় প্রোপাগান্ডা, তখন সেই ছয়-সাতের দশক থেকে কারণে-অকারণে, প্রেমে-বিরহে, স্কুলকলেজ বা অফিস কাটিয়ে বা পুলিশের হাত থেকে বাঁচতে সিনেমা হলের আশ্রয় যারা নিয়েছে, তারা জানে অন্ধকারের মহিমা। শেষ হল জনতা সিনেমা হল।

প্রিয়ক মিত্র

an exclusive interview of biman basu by arunoday banerjee। Robbar

সমাজে অসুখ ঢুকেছে, সুস্থ করার জন্য অভিযান করতে হবে

মানুষকে ভালোবাসতে হবে, অকৃত্রিম ভালোবাসা। মানুষ যদি ভালো না থাকে, তাহলে সমাজটা ভালো হবে কী করে!

অরুণোদয়

Feminine attire of Sri Ramakrishna by Debanjan Sengupta। Robbar

রমণী সাজে শ্রীরামকৃষ্ণের ছিল আবাল্য অনায়াস পটুত্ব

শ্রীরামকৃষ্ণর ১৮৯তম জন্মতিথি উপলক্ষে শ্রীরামকৃষ্ণের রাধাভাব চর্চা।

দেবাঞ্জন সেনগুপ্ত

fantara-3-an-article-about-fan-by-pinaki bhattacharya। Robbar

কেশব নাগ এই টেবিল ফ্যানের কথা জানলে নির্ঘাত তা দিয়ে জ্যামিতির প্রশ্ন সেট করতেন

ফ্যান কোনও দিন ২০° ঘুরল, তো পরের দিন ৩০°, তার পরের দিন ৪৫°, তার পরের দিন আবার ঘুরলই না। এই ফ্যানের মর্জি শুধু ঠাকুরমা জানতেন, আর সেই অনুযায়ী ফ্যানের সামনে মাদুর পেতে বারান্দায় শুতেন।

পিনাকী ভট্টাচার্য

An article about light and its presence in our life and philosophy | Robbar

অন্ধজনের দেহ আলোকিত, স্পর্শই তার চোখ

খেলা অনেকটা ঘুরে গিয়েছে, আর উপায় নেই, হাতভর্তি আলোই আছে শুধু। বিস্ফোরণের, বনদহনের মেয়াদ শেষে অকৃত্রিম লাঠির মতো, জিলিপির মতো আলো।

সুপ্রিয় মিত্র

short cut to pilgrimage। Robbar

তীর্থস্থানের বিপন্নতা না থাকলে মরুতীর্থ হিংলাজের মতো সিনেমা হত না

বস্তুত তীর্থ করার মধ্যে একটা বিশাল পরিশ্রম লুকিয়ে থাকে এবং সেই পরিশ্রমের সঙ্গে ছোটখাটো বিপদ। সেগুলো পার হয়ে মূল তীর্থে যাওয়াটাই তীর্থ করা।

নৃসিংহপ্রসাদ ভাদুড়ী