অন্যান্য শিল্পধারার মিশেলে টেরাকোটা শিল্পে নিঃশব্দ বিপ্লব

  • Published by: Robbar Digital
  • Posted on: January 30, 2025 7:26 pm
  • Updated: January 30, 2025 7:26 pm
an obituary of sunitikumar pathak by manabendra mukhopadhaya। Robbar

পুঁথি-পড়া পণ্ডিতি নয়, দার্শনিক জিজ্ঞাসাই ছিল সুনীতিকুমার পাঠকের জীবনসাধনা

সুনীতিকুমার ‘মানবতা’ অর্থে ব্যবহার করতেন ‘হিউমেননেস’ শব্দটি। শুনে মনে হত, রবীন্দ্রনাথ যে ‘মানুষের ধর্ম’-এর কথা বলেছিলেন, এই ঋষিকল্প মানুষটির ধারণা-বিশ্ব সম্ভবত তার থেকে খুব দূরবর্তী নয়।

মানবেন্দ্র মুখোপাধ্যায়

Norway Chess 2025: Article on chess duel and controversy between Magnus Carlsen, D. Gukesh

বৈষম্যের বয়ান আওড়ে গুকেশ-কার্লসেনের শ্রেষ্ঠত্বকে খাটো করার প্রয়োজন আছে কি?

যারা ষষ্ঠ গেমে কার্লসেনের আচরণকে গুকেশের প্রতি অসম্মান হিসেবে দেখছেন কিংবা কার্লসেন গুকেশকে হেয় করেন এমনটা বলছেন, তাঁরা হয়তো প্রথম গেমটা দেখেননি। গুকেশকে হারানোর পরে কার্লসেনের চোখেমুখে প্রতিদ্বন্দ্বিতা উপভোগ করার তৃপ্তিটুকু দেখেননি। ক্রীড়াবিদের জীবনে ওতঃপ্রোত এগুলো।

প্রবুদ্ধ ঘোষ

an article about angurbala devi on her death anniversary। Robbar

আঙ্গুরবালার জীবদ্দশায় মানুষ তাঁর নাম লেখা শাড়ি পরত

আঙ্গুরবালার জীবদ্দশায় মানুষ তাঁর নাম লেখা শাড়ি পরত।

অঙ্কন চট্টোপাধ্যায়

Book review of Manindra Roy's Nirbachito Kabita। Robbar

গরিব চাষিকে ‘ঋষি’ বলে ডাকেন কবি

সমাজ সচেতন কবি মণীন্দ্র রায়-কে সময়ই শিখিয়েছে ব্যক্তিগত লিখনভঙ্গিমা। লিখছেন কিশোর ঘোষ

কিশোর ঘোষ

An article about Sarat Chandra Chattopadhyay on his death anniversary। Robbar

আত্মীয়-অনাত্মীয়র অবিছিন্ন ছিছিক্কারেও শরৎচন্দ্রর সাহিত্য তিলমাত্র নিষ্ঠুর হয়ে পড়েনি

রবীন্দ্রনাথকে মনে রেখেও বলছি, এর আগে এমন করে প্রান্তিক মানুষদের ছবি আর কে-ই বা এঁকেছেন!

নলিনী বেরা

An article on Pahalgam Terror Attack and the widows of the attack

শোকগ্রস্তদের ‘পহেলগাঁওয়ের বিধবা’ সম্বোধন করে শোকে আবদ্ধ রাখাই কি মূল উদ্দেশ্য?

যে দেশ ধীরে ধীরে সামাজিকভাবে অগ্রসর হওয়ার কথা ভেবেছে, সেই দেশে কেন ওই ২৬ জন মহিলাকে বারংবার ‘পহেলগাঁওয়ের বিধবা’ বলে সম্বোধন করা হবে এবং বোঝানো হবে তাঁদের সিথির সিঁদুর মুছে যাওয়ার জন্য তাঁরাই দায়ী, তাঁরা সরাসরি লড়াই করেননি বলেই আজ এই বিপদ হল?

সুমন সেনগুপ্ত