গঙ্গার ঘাটে বাঘের সঙ্গে গল্প জুড়েছেন বালক গগনেন্দ্রনাথ

  • Published by: Robbar Digital
  • Posted on: February 11, 2025 7:24 pm
  • Updated: February 12, 2025 10:15 am
Hariprasad Chaurasia: Remembering the musical legend on birthday

শ্রোতা নয়, বাঁশি বাজানোর আনন্দই আজও হরিপ্রসাদের শেষ আশ্রয়

পালোয়ানের পুত্র হিসেবে তাঁর হয়ে ওঠার কথা ছিল কুস্তিগির। কিন্তু মাত্র চার বছর বয়সে হঠাৎ মাতৃহারা হয় যে শিশু, তার ভেতরে গুঁড়ি মেরে বেড়ে ওঠে শূন্যতা। বাবার প্রখর নিয়মানুবর্তিতায় হাঁপিয়ে ওঠে সে, কিন্তু মুক্তি পায় সুরে। বাঁশিই হয়ে ওঠে তার আশ্রয়। পণ্ডিত হরিপ্রসাদ চৌরাশিয়ার ৮৮-তম জন্মদিনে বিশেষ এই নিবন্ধ।

রাজীব চক্রবর্তী

An article about Bengali Language on World Esperanto Day। Robbar

বাংলা ভাষাও কি এস্পেরান্তোর মতো পথ হারাবে?

এস্পেরান্তোর বাংলা তরজমা: যে আশা করে। এস্পেরান্তোর আশাবাদ মিশে থাক বাংলা ভাষার আদিগন্ত খেত জুড়ে। বিশ্ব এস্পেরান্তো দিবস উপলক্ষে বিশেষ লেখা।

মৌসুমী ভট্টাচার্য্য

an-exclusive-interview-of-varun-grover part 2। Robbar

কোনও শব্দই ‘মিউজিক্যাল’ বা ‘আনমিউজিক্যাল’ বলে মনে হয় না আমার

আমার পূজনীয় মানুষদের নিয়ে আমি রসিকতা করি, জোক লিখি।

অম্বরীশ রায়চৌধুরী

28th-episode-of-iti-college-street। Robbar

পিঁপড়ে কালিতে চুবিয়ে সাদা পাতায় ছাড়া হয়েছে, এমন পাণ্ডুলিপি ছিল বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের!

প্রেস-ইন-চার্জ এসে প্রফুল্লদাকে না কি জিগ্যেস করেন– এটা কেমন পাণ্ডুলিপি পাঠানো হয়েছে। প্রফুল্লদা তখনও বিষয়টার ধরতাই না পেয়ে সরল বিশ্বাসে বলেন বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের উপন্যাস পাঠিয়েছেন, তা নিয়ে আবার সমস্যার কী থাকতে পারে ! তখন প্রেসের সেই ভদ্রলোক না কি পাণ্ডুলিপি দেখিয়ে বলেন, তিনি এমন বিচিত্র পাণ্ডুলিপি জীবনে দেখেননি !

সুধাংশুশেখর দে

an article on sunil chhetris retirement announcement by subrata bhattacharya। Robbar

চুনী-পিকের মতো ভারতীয় ফুটবলকে সমৃদ্ধ করেছে সুনীল

আন্তর্জাতিক ফুটবল কেরিয়ারকে মাথা উঁচু করে বিদায় জানাচ্ছে সুনীল। ক’জন ভারতীয় তা করতে পেরেছে? এখানেই সুনীল বাকিদের চেয়ে আলাদা।

সুব্রত ভট্টাচার্য

An article about mehdi hassan on his death anniversary by rudranjan mukhopadhyay। Robbar

যাঁর কণ্ঠস্বর বয়ে নিয়ে আসে এক আস্ত মহাফেজখানা

খ্যাতির শীর্ষে পৌঁছে ভরা প্রেক্ষাগৃহে যখন তিনি গেয়েছিলেন রাজস্থানের লোকসংগীত, ‘কেসরিয়া বালম’, তখন পশ্চিম অঙ্গের যাবতীয় তান-কর্তব নিয়ে লাহৌরের সকল রাস্তাঘাট যেন যোধপুরে গিয়ে মিশেছিল।

রুদ্রাঞ্জন মুখোপাধ্যায়