চিত্রকর রমণীদের টেপা-পুতুল বহন করছে বাংলার প্রাচীন মাতৃকা-পুতুলের ধারাকে

  • Published by: Robbar Digital
  • Posted on: March 29, 2025 4:22 pm
  • Updated: March 29, 2025 4:22 pm
Derby and sensation of bengal। Robbar

এ বাংলায় ডার্বিই পলাশির মাঠ

মোহনবাগান জিতলে বাজারে ওঠে চিংড়ি, ইস্টবেঙ্গল জিতলে ইলিশ। লিখছেন রাজর্ষি গঙ্গোপাধ্যায়

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

an article about art college whitewash controversy। Robbar

পুনরুদ্ধারের চেষ্টা না করে যদি ম্যুরাল কালের নিয়মে ঝরে যেত, তখন কেউ কি বিব্রত হতেন?

কলেজ কর্তৃপক্ষকে না জানিয়ে সম্পূর্ণ জায়গাটি রং করা হয়।

ছত্রপতি দত্ত

24th-episode-of-mukh-o-mandol-by-samir-mandol। Robbar

নিজের মুখের ছবি ভালোবাসেন বলে জলরঙে প্রতিলিপি করিয়েছিলেন মেনকা গান্ধী

সালোয়ার কামিজ পরে, গায়ে লাল শাল জড়িয়ে মেনকা গান্ধী একবার এলেন শীতকালে পাড়া বেড়ানোর মতো ঘরোয়াভাবে দিল্লির ইন্ডিয়া হ্যাবিটাট সেন্টারে। যেন পাশের বাড়ির বনানীদি!

সমীর মণ্ডল

Nude study of Ramkingkar Baij by Prakash Das। Robbar

রামকিঙ্করের রাধারানি: শান্তিনিকেতনের শিল্পকলা সাম্রাজ্যের প্রথম নগ্নিকা মডেল

উপেক্ষা ছাড়া রাধারানীর কপালে কিছুই জোটেনি।

প্রকাশ দাস

Kolikatha episode 3 by Kaustubh Mani Sengupta। Robbar

ঔপনিবেশিক কলকাতায় হোয়াইট টাউন-ব্ল্যাক টাউনের মধ্যে কোনও অলঙ্ঘনীয় সীমানা ছিল না

আজ সাদা/কালো শহরের যে বিভেদ ঔপনিবেশিক আমলের খুব স্বাভাবিক উত্তরাধিকার বলে মনে হয়, তা যে সবসময়ে সেরকম ছিল না সেটা খেয়াল রাখা দরকার।    

কৌস্তুভ মণি সেনগুপ্ত

an-article-on-the-character-of-kanchan-in-the-movie-bari-theke-paliye। Robbar

ঋত্বিকের ‘বাড়ী থেকে পালিয়ে’ রুক্ষ বাস্তবের, শিব্রামের ‘বাড়ী থেকে পালিয়ে’ অনাবিল শিশুসাহিত্য

বইয়ের পাতার কাঞ্চন যখন সেলুলয়েডের কাঞ্চন হয়ে ওঠে, তখন তা আর শিব্রামের কাঞ্চন থাকে না, তা হয়ে যায় ঋত্বিকের কাঞ্চন। সেই কাঞ্চন দেখে এক কাঞ্চন দেশের স্বপ্ন, যার নাম এল ডোরাডো।

অরুণোদয়