ঋত্বিক ঘটক নয়, বেঁচে থাকলে সফদর হয়তো উৎপল দত্তের মতো কাজ করতেন

  • Published by: Robbar Digital
  • Posted on: April 19, 2025 9:16 pm
  • Updated: April 20, 2025 9:03 pm
An exclusive interview of Moloyashree Hashmi, part 2
An article about the Palme d'Or awarded director Jafar Panahi and his recent film

জাফর পানাহির চলচ্চিত্রভাষা বদলাচ্ছে, তাঁর পুরস্কারপ্রাপ্ত ছবিটি কি একটি রিভেঞ্জ ড্রামা?

‘ইট ওয়াস জাস্ট অ্যান অ্যাক্সিডেন্ট ’ পাঁচজন লোকের কথা বলবে, যে পাঁচজন রাজনৈতিক বন্দি একসময় একটি লোককে খুঁজে পায়, যাকে দেখে তাদের মনে হয় এই সেই লোক, যে জেলখানায় তাদের ওপর অত্যাচার করেছিল। তারা লোকটিকে অপহরণ করে এবং ঠিক করে তাকে একটি নির্জন মরুপ্রান্তরে নিয়ে গিয়ে হত্যা করবে। তাহলে পানাহির এই ছবি কি একটি রিভেঞ্জ ড্রামা?

মানস ঘোষ

14th-episode-of-natua-by-debsankar-halder। Robbar

অভিনয়ে নতুন রং লাগে অভিজ্ঞতার স্পর্শে

অভিনয়ের বয়স, সমকাল সব মিলে মিশে এমন একটা অনুভূতি অভিনেতার মধ্যে তৈরি করে, যে অনুভূতি অভিনয়কে নতুন মাত্রা দেয়। বলা ভালো, অভিনয়ে নতুন রঙ যোগ করে।

দেবশঙ্কর হালদার

an article on mob lynching and the degradation of humanity। Robbar

মানুষকে প্রতিদিন মনুষ্যত্বের চর্চা চালাতে হবে

আমরা চেষ্টা চালাচ্ছি প্রতিদিন এই সমাজটাকে সুস্থ মানুষ-বান্ধব করে তোলার। তবুও আমরা সমষ্টির হাতে মারা পড়ছি, সমষ্টির বোধের মৃত্যু ঘটছে। ন্যায়বিচারের প্রতি মানুষের অবিশ্বাসের ফল এই নিদারুণ পরিকল্পিত ক্ষুব্ধ হত্যাগুলি।

14th episode of janata cinemahall on film sholay and it's ancient indianness by priyak mitra। Robbar

‘শোলে’-তে কি ভারত আরও আদিম হয়ে উঠল না?

তিনটি বিষয় গোটা ছবিটিকে নিয়ন্ত্রণ করে গেল। এক, জমি বা ভূখণ্ডের হকদার থাকা, দুই, উৎপাদিত কৃষিদ্রব‍্যর ওপর গ্রামবাসীর অকৃত্রিম অধিকার ও লুটেরাদের সঙ্গে লড়াই, ও তিন, গ্রামজীবনের সারল‍্য ও তার মধ্যেই লুকিয়ে থাকা তীব্র আত্মমর্যাদাবোধ।

প্রিয়ক মিত্র

An article about Troilokyanath Mukhopadhyay on his birthday। Robbar

জয় শ্রীরাম নয়, রাম হায়দারের গল্প বলেছিলেন ত্রৈলোক‍্যনাথ

৩ নভেম্বর, ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের মৃত্যুদিন। তাঁর বিশ্লেষণী বৈজ্ঞানিক দৃষ্টিকে বাঙালি তত গুরুত্ব দিয়ে দেখেনি এখনও।

শুভাশিস চক্রবর্তী

mejbouthakrun episode 14। Robbar

জ্যোতিরিন্দ্রর মোম-শরীরের আলোয় মিশেছে বুদ্ধির দীপ্তি, নতুন ঠাকুরপোর আবছা প্রেমে আচ্ছন্ন জ্ঞানদা

জ্যোতির মুখে ‘মেজবউঠাকরুণ’ ডাকে সেই টান ক্রমশ অনুভব করেছে জ্ঞানদা, যে-টানে কেমন যেন ভালোবাসার সঙ্গে মিশে আছে ভয়, ক্রমশ মনে হচ্ছে জ্ঞানদার।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়