ফিরে দেখা ‘প্রতিক্ষণিকা’, বইমেলার দৈনিক বুলেটিন

  • Published by: Robbar Digital
  • Posted on: January 31, 2024 9:39 pm
  • Updated: February 1, 2024 12:06 pm
mukh-o-mondal-episode-3-on-paritosh-sen-by-samir-mondal। Robbar

সহজ আর সত্যই শিল্পীর আশ্রয়, বলতেন পরিতোষ সেন

দেমাক আর অহংকার ছাপিয়ে চারিত্রিক সরলতাকেই প্রাধান্য দিতেন পরিতোষদা।

সমীর মণ্ডল

An article about bee and its importance from the perspective of environment by Nilanjan Mishra

যে মুখে মৌমাছি-ভোমরার নামে এত সুন্দর গান গাও, সেই মুখে আমাদের অনায়াসে মারার হুকুম দাও কী করে?

চোখ বুজে একবার ভেবো, সারা পৃথিবীর সব গাছে ঘাসে গুল্ম লতায় শত সহস্র ফুল ধরে আছে, শুধু আমরা কেউ আর নেই। ভাবতে পারছ কী হবে? কেমন লাগবে সেই পৃথিবী? সময় দ্রুত ফুরিয়ে আসছে। আজ বিশ্ব মৌমাছি দিবসে আমাদের একটা অনুরোধ, একবার তোমরা নিজেদের দিকে তাকাও, তাকাও প্রকৃতির দিকে, একবার অন্তত মনে করো পৃথিবীর সুপ্রাচীন ইতিহাস। ভেবে দেখো কেমন ছিল মৌমাছি ও মানুষের শত-সহস্র বছরের সম্পর্ক!

নীলাঞ্জন মিশ্র

10th episode of science-fictionary by Yashodhara Roy Choudhury। Robbar

লীলা মজুমদারের কল্পবিজ্ঞানের মহাকাশযানে উঠে পড়েছিল বঞ্চিত মানুষও

লীলা মজুমদারের লেখা কল্পবিজ্ঞানের ছাঁচ কীরকম ছিল?

যশোধরা রায়চৌধুরী

an article on imane khelif stuggle and transfobia of society। Robbar

খেলিফের ‘পৌরুষ’ বিতর্ক নগ্ন করেছে ট্রান্স-মানুষদের বিরুদ্ধে সমাজের অসূয়াকে

খেলিফের প্রতি নেটিজেনের বিরুদ্ধতার কারণ তাই, আর যাই হোক, তা ‘মেয়েদের সমানাধিকারের’ দাবিতে নয়। সমস্যা অবশ্যই খেলিফের লম্বা, পেটানো পেশিবহুল চেহারা– যা বহু মানুষের মতে ‘নারীসুলভ’ নয়। অর্থাৎ, অলিম্পিক খেলার যোগ্যতা অর্জন করা ক্রীড়াবিদ পাশ করতে পারেননি আমাদের বিউটি প্যাজেন্টে। দুইক্ষেত্রেই লজ্জা আমাদের। তবুও খেলিফ জিতলেন, সোনা ছাড়া আর কীই বা পেতে পারতেন তিনি?

তিতাস সমূহ

an article on the impact of rahul gandhis bharat jodo yatra। Robbar

যাঁরা মানুষের জন্য হাঁটেন, এদেশ তাঁদের শূন্য হাতে ফেরায় না

বিবেকানন্দের জীবনী পড়লে বোঝা যায়, জাত-ব্যবস্থা ও অস্পৃশ্যতার প্রতি তাঁর যে প্রবল বীতরাগ ও বিরক্তি, তার অনেকখানি তিনি উপলব্ধি করেছিলেন এই দেশের বিভিন্ন প্রান্তে পায়ে হেঁটে ভ্রমণের সূত্রে।

মানস ঘোষ

1st episode of bhasya shabder tarjani by avik majumder। Robbar

কত কম বলতে হবে, মুখের কথায়, সভায়, কবিতায় কিংবা ক্রোধে– সে এক সম্পাদনারই ভাষ্য

শঙ্খ ঘোষের মতো মানুষের ক্ষেত্রে সম্পাদনার চিহ্ন দৈনন্দিনে তথা অভিব্যক্তির বিবিধ বিভঙ্গে নিরবচ্ছিন্নভাবে ক্রিয়াশীল।

অভীক মজুমদার