ভালোবাসা শত যুদ্ধেও জেতা যায় না, ঘৃণা যায়

  • Published by: Robbar Digital
  • Posted on: February 2, 2024 12:42 pm
  • Updated: February 2, 2024 6:12 pm
Bishnunarayan Bhatkhande and his musical Scale system

তাত্ত্বিক কাঠামোতেও ভারতীয় রাগসংগীতের মাধুর্যকে অক্ষুণ্ণ রেখেছিলেন বিষ্ণুনারায়ণ ভাতখণ্ডে

ভাতখণ্ডেজির প্রবর্তিত স্বরলিপিতে উত্তর ভারতীয় স্বর-সপ্তক বাইশ শ্রুতির আধারে সাজিয়ে তোলা, যার মধ্যে বারোটি ‘শ্রুতি স্বর’ রাগ সৃষ্টির সময় ব্যবহৃত হয়। এক স্বরের সঙ্গে পূর্ববর্তী বা পরবর্তী স্বরের দূরত্ব প্রায় অর্ধস্বর বা সেমিটোন। রাগের ক্ষেত্রে আবার কানাড়া, মল্লার, সারঙ্গ, বিলাবল, কল্যাণ, শ্রী ইত্যাদি নানা রাগাঙ্গ প্রচলিত। তাঁর ব্যাখ্যায় সংগীতের অন্তর্লীন মাধুর্য এবং নান্দনিকতার সঙ্গে সঙ্গে তার কাঠামোগত বিশেষ বৈশিষ্ট্যও অনুধাবন করা সহজসাধ্য হয়েছিল।

সন্দীপন গঙ্গোপাধ্যায়

14th episode of khelaidoscope। Robbar

মনোজ তিওয়ারি চিরকালের ‘রংবাজ’, জার্সির হাতা তুলে ঔদ্ধত্যের দাদাগিরিতে বিশ্বাসী

ন্যাদাভোঁদা জীবন কোনওকালে পছন্দ ছিল না মনোজের। পারতেন না ‘জো হুজুর’-এর জীবন কাটাতে।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

An article about the film Good bye Lenin। Robbar

এই একটা লোকের মূর্তি আর কদ্দিন ধরে ভাঙবে ওরা?

পুলিশের গোপন রিপোর্টে লেখা হচ্ছে, ‘রাশিয়ান। সেরকম কেউকেটা কেউ নয়। তবে বক্তা ভালো। নাম ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ লেনিন।’

হিয়া মুখোপাধ্যায়

an article about sidhu jyatha by Nrisingha Prasad Bhaduri। Robbar

উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর বাড়িতেই যুগে যুগে তৈরি হয়েছেন সিধু জ্যাঠারা

বস্তুত সত্যজিৎ রায়ের কল্যাণে ‘সিধু জ্যাঠা’– এই নামটাই একটা কনসেপ্ট হয়ে উঠেছে রীতিমতো।

নৃসিংহপ্রসাদ ভাদুড়ী

open-secret-episode-2-by-arinjoy-bose। Robbar

মহাবিশ্বে যে টোকে না, সে বোধহয় টেকেও না

টোকা আসলে সেই ওপেন সিক্রেট, যা আমরা স্বীকার করতে লজ্জা পাই।

অরিঞ্জয় বোস

Gavaskar: Off the field। Robbar

সে যাত্রায় বন্দুকের নল থেকে রক্ষা করেছিলেন সুনীল গাভাসকর

‘স্ট্রিকলি প্রোহিবিটেড’ জায়গায় শুটিং হচ্ছে, এদিকে পারমিশন নেই।

মৃত্যুঞ্জয় চট্টোপাধ্যায়