আর একটুর জন্য হাতছাড়া হয়ে যাচ্ছিল জাতীয় লিগ জয়

  • Published by: Robbar Digital
  • Posted on: March 29, 2024 3:25 pm
  • Updated: March 29, 2024 3:52 pm
23rd episode of chatimtala। Robbar

ধর্মবোধের স্বাধিকার অর্জনের কথা মনে করিয়ে দিয়েও রবীন্দ্রনাথ দেশের মানুষের সাম্প্রদায়িক মনকে মুক্ত করতে পারেননি

কীভাবে রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য ধর্মকে ব্যবহার করে দাঙ্গা লাগাতে হয়, তার নিখুঁত ছবি রবীন্দ্রনাথের ‘ঘরে-বাইরে’।

বিশ্বজিৎ রায়

The book review of Choudhurangee's issue of Jochhon Dastidar। Robbar

দু’মলাটে জোছন দস্তিদারের পুনর্জন্ম

জোছন দস্তিদার নিজে যখন সময় ও আধুনিক নাটক বিশ্লেষণ করতে বসেন, তখন বিজন ভট্টাচার্যের ‘নবান্ন’কেই সেই আধুনিকতার উন্মেষকাল হিসাবে ধরে নিয়ে এগোন।

সরোজ দরবার

an article about bengal council election। Robbar

দেশবন্ধুর যতক্ষণে ভুলস্বীকার, ততক্ষণে রাষ্ট্রগুরু সুরেন্দ্রনাথ চলে গিয়েছিলেন অন্তরালে

১৯২৫ সালের মে মাসে ফরিদপুরে বঙ্গীয় প্রাদেশিক কনফারেন্সে সভাপতির ভাষণে চিত্তরঞ্জন দাশ ঘোষণা করলেন যে, সরকারের সঙ্গে সম্মানজনক সহযোগ করতে তিনি প্রস্তুত। নেতৃত্বের মোহ যখন মানুষকে আচ্ছন্ন করে তখন মহৎ মানুষের অবদান বা তাঁর থেকে দেশের আরও প্রাপ্তি আমরা বিস্মৃত হই না কি?

মানস শেঠ

an-article-on-the-character-of-kanchan-in-the-movie-bari-theke-paliye। Robbar

ঋত্বিকের ‘বাড়ী থেকে পালিয়ে’ রুক্ষ বাস্তবের, শিব্রামের ‘বাড়ী থেকে পালিয়ে’ অনাবিল শিশুসাহিত্য

বইয়ের পাতার কাঞ্চন যখন সেলুলয়েডের কাঞ্চন হয়ে ওঠে, তখন তা আর শিব্রামের কাঞ্চন থাকে না, তা হয়ে যায় ঋত্বিকের কাঞ্চন। সেই কাঞ্চন দেখে এক কাঞ্চন দেশের স্বপ্ন, যার নাম এল ডোরাডো।

অরুণোদয়

an article on the role of US president Donald Tramp। Robbar

ইজরায়েল-গাজা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর ট্রাম্পকে কি আর যুদ্ধবাজ বলা যায়?

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর খুব সঠিকভাবেই ভারতের বিদেশনীতির ব‌্যাখ‌্যা করে আগাম বলে রেখেছিলেন, ‘হোয়াইট হাউস ডেমোক্র‌্যাট প্রার্থী না রিপাবলিকান প্রার্থীর দখলে গেল তা নিয়ে নয়াদিল্লি মোটেও চিন্তিত নয়। কারণ, ভারত ও আমেরিকার সম্পর্কের এতে কোনও পরিবর্তন ঘটবে না। গত পাঁচটি প্রেসিডেন্টের আমলেই ভারত ও আমেরিকার সম্পর্কের  উন্নতি ঘটেছে।’

সুতীর্থ চক্রবর্তী

Israel Palestine conflict and Gandhij। Robbar

জেরুজালেম রয়েছে ইহুদিদের হৃদয়ে, তাকে রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করার প্রয়োজন নেই, বলেছিলেন গান্ধীজি

১৯৩৭ সালে পিল কমিশন প্যালেস্তাইনে ধর্মের ভিত্তিতে ভূখণ্ড ভাগের প্রস্তাব দেয়। এটাও ভারতের প্রেক্ষাপটে দাঁড়িয়ে গান্ধীজির পক্ষে মেনে নেওয়া অসম্ভব ছিল। কারণ এদেশেও তখন ধর্মের ভিত্তিতে দেশভাগ অর্থাৎ ‘টু নেশন’ তত্ত্ব ধীরে ধীরে দানা বাঁধছে।

মানস ঘোষ