সন্দেশে লেখকদের পারিশ্রমিক ছিল লেখার সঙ্গে বাবার অলংকরণ

  • Published by: Robbar Digital
  • Posted on: April 2, 2024 2:19 am
  • Updated: April 3, 2024 11:30 am
Afghanistan's cricket future looks promising। Robbar

যুদ্ধ আর তালিবানি শাসনের ধ্বংসস্তূপ থেকে মুক্তির বার্তা ক্রিকেট

বিশ্বকাপে রশিদ-গুরবাজদের এই পারফরম্যান্সের পর কি দুঁদে টেস্ট খেলিয়ে দেশগুলো আগ্রহী হবে তাদের সঙ্গে সিরিজ খেলতে? 

সোমক রায়চৌধুরী

15th episode of on genre by anindya sengupta | Robbar

সাই-ফাই, ফ্যান্টাসি, হরর– তিনটে জঁরেই অবাস্তব নিজেকে মেলে ধরেছে বাস্তবের মতো করে

মেলিয়ের ছবির সময় থেকেই সিনেমার পর্দার সামনে এই বিস্ময়ে হাঁ করে তাকিয়ে থেকেছি যে, অ-বাস্তব নিজেকে মেলে ধরেছে– ঠিক যেন তা বাস্তব। সায়েন্স ফিকশন, ফ্যান্টাসি, হরর– এই তিনটে জঁরই অবাস্তবকে, অসম্ভবকে, কল্পিতকে বাস্তব করে তোলে। স্বপ্ন আর দুঃস্বপ্ন, দুই-ই তাই সিনেমার খুব আপন।

অনিন্দ্য সেনগুপ্ত

7th episode of On genre by Anindya Sengupta। Robbar

যখন জঁর নিজেকে নিয়েই সন্দিহান

নাটকের এই ক্ষণেই যে টেনশনটা তৈরি হয়, তা ওয়েস্টার্নে আগে দেখা যায়নি। ক্লান্ত উইল এখন স্ত্রীর ধর্ম অনুসরণ করে ভায়োলেন্স পরিত্যাগ করতে চান; তিনি চান দ্বৈরথে না গিয়ে যদি টাউনের সবাই মিলে ফ্র্যাংককে নিরস্ত করা সম্ভব হয়।

অনিন্দ্য সেনগুপ্ত

An article about Sculptor Uma Siddhant and her works | Robbar

বিপন্ন মানুষের হতাশা ও ক্রোধ ধরা পড়েছিল আর্ট স্কুলের প্রথম মহিলা ভাস্কর উমা সিদ্ধান্তের শিল্পকর্মে

তাঁর ছাত্রীবেলাতেই প্রদোষ দাশগুপ্ত তাঁকে অনুপ্রাণিত করেছিলেন– প্রকৃতিকে শিক্ষার্থীর মতো নতজানু আবেগে চিনে নিতে। যে প্রকৃতি রং-রূপের আধার, রূপভেদের আবাদভূমি। সেই শিক্ষা আত্মস্থ করে, ধাতুর শরীরে প্রকৃতির নৈঃশব্দ্যের ছন্দটি অনায়াসে ফুটিয়ে তুলেছিলেন উমাদি।

স্বাতী ভট্টাচার্য

An article about Rahul Dravid's last speech by Arpan Das। Robbar

রাহুল দ্রাবিড়, আপনি ভারতীয় ক্রিকেটের ‘ফ্যামিলি ম্যান’

তিনি ফের চলে যাবেন অন্তরালে। সময় কাটাবেন পরিবারের সঙ্গে। মাঝেমধ্যে তাঁকে দেখা যাবে, দেশের কোনও নাম-না-জানা স্টেডিয়ামে বসে সন্তানের খেলা দেখছেন। হয়তো মাঠে নেমে এক কিশোর ক্রিকেটারের স্টান্স ঠিক করে দিলেন।

অর্পণ দাস

Rabindranath an emotionalism। Robbar

আবেগসর্বস্ব ধর্ম ও রাজনীতির বিরোধিতা করে অপ্রিয় হয়েছিলেন

পরিণত রবীন্দ্রনাথ কিন্তু আবেগসর্বস্বতাকে পছন্দ করতেন না। বরং বাঙালির আবেগের অতিরেক তাঁর বিরক্তির কারণ।

বিশ্বজিৎ রায়