তোমরা কথায় কথায় এমন পুলিশ ডাকো কেন?

  • Published by: Robbar Digital
  • Posted on: January 12, 2024 9:05 pm
  • Updated: January 12, 2024 9:05 pm
Hate speech in school premises। Robbar

ইশকুলের পরিসরেই জন্মায় ছোট ছোট দীর্ঘজীবী ঘৃণা

আত্মপরিচয় নিয়ে কোনও শিশুর মুখে যেন বিষণ্ণতায় ছায়া না তৈরি হয়। লিখছেন জিনাত রেহেনা ইসলাম।

জিনাত রেহেনা ইসলাম

Arpita Ghosh is remembering Shaoli Mitra। Robbar

নাট্যচর্চাই শাঁওলীদির জীবনচর্যা

২০২২ সালের ১৬ জানুয়ারি চলে গিয়েছেন শাঁওলী মিত্র। রোববার.ইন-এর ‘তর্পণ’ সিরিজের তৃতীয় লেখা।

অর্পিতা ঘোষ

An article about Rabanchaya। Robbar

রামায়ণের আঁচলে আলোর সঙ্গে চলে অন্ধকারের নিরন্তর সংলাপ

পর্দায় যেখানে আলোর জীবনে হাজার চরিত্রের ভিড়, সেখানে অন্ধকারকে একটা ছায়াও সঙ্গ দেয় না। সেজন্যেই বোধহয় রামায়ণে রাবণছায়া বেশি মরমী।

পৃথু হালদার

An article about Tiger-widows in the Sundarbans। Robbar

সুন্দরবনের বাঘ-বিধবাদের টুরিস্টদের কাছে ‘পণ্য’ করে তোলা নিন্দনীয়

১৯৭০-এর দশকে সুন্দরবন ভ্রমণ শেষে সুনীল গঙ্গোপাধ্যায় তাঁর জাদু গদ্যে অন্য অনেক কথার মধ্যে শুনিয়েছিলেন ‘বিধবা গ্রাম’-এর কথা। এখনও এই শব্দবন্ধটি ভেসে বেড়ায় সুন্দরবনের আনাচে-কানাচে।

জ্যোতিরিন্দ্রনারায়ণ লাহিড়ী

third episode of satranj ke khiladi। Robbar

দাসত্ব থেকে মুক্তি পাওয়া ষোলো বছরের থিওফিলাস দেখে দেখে শিখেছিলেন দাবা

দাবার নারীপ্রধান হওয়া যেমন প্রতিস্পর্ধী, তেমনই প্রধান দুর্বলতা বর্ণবৈষম্য।

প্রবুদ্ধ ঘোষ

Satyajit Ray's house visited by Wim-Wenders। Robbar

উইম ওয়েন্ডার্স, সত্যজিৎ ও কিছু স্মৃতি-মুহূর্ত…

সন্দীপদা জিজ্ঞেস করলেন, ‘How was the experience?’ পরিষ্কার উত্তর দিলেন, ‘I loved the chaos of the city.’ আসলেই ক্যাওসের মধ্য থেকেই তো বিভিন্ন দৃশ্যের জন্ম, মৃত্যু ও পুনর্নবীকরণ ঘটে– আমরা হয়তো বা অনেক সময় তা দেখেও দেখি না। সেখানেই তো সত্যজিৎ বা উইমের মতো দৃশ্যনির্মাণকারীর দক্ষতা, অনন্যতা ও বিভিন্নতা। তাঁদের চোখ খুঁজে পায় এমন জিনিস যা আমাদের নতুন দৃশ্য ও দৃশ্যমানতা সম্বন্ধে ভাবায়।

ঋদ্ধি গোস্বামী