রবীন্দ্রনাথের আঁকা ছবি সংরক্ষণ করা সহজ নয়

  • Published by: Robbar Digital
  • Posted on: September 20, 2024 9:01 pm
  • Updated: September 20, 2024 9:01 pm
Third episode of Resistance art and war in palestine। Robbar

যতক্ষণ শ্বাস ততক্ষণ আশ: প্রতিরোধ শিল্পের বর্তমান (১৯৮৭-২০২৩)

জেলখানা হল বিশ্রামের জন্যে, নির্বাসন হল ট্যুরিজমের জন্যে এবং পাথর-ছোড়া হল দৈনিক ব্যায়াম।

সাত্তিক শঙ্খ

A solo ride on bus। Robbar

‘সোলো জার্নি’ তাও নাকি গণপরিবহণে!

বেঙ্গালুরুতে একখানা বাসে, একজন মাত্র যাত্রী। তাতেও সময়ের কোনও অনিয়ম হয়নি।

সম্বিত বসু

An article about Sarat Chandra Chattopadhyay on his death anniversary। Robbar

আত্মীয়-অনাত্মীয়র অবিছিন্ন ছিছিক্কারেও শরৎচন্দ্রর সাহিত্য তিলমাত্র নিষ্ঠুর হয়ে পড়েনি

রবীন্দ্রনাথকে মনে রেখেও বলছি, এর আগে এমন করে প্রান্তিক মানুষদের ছবি আর কে-ই বা এঁকেছেন!

নলিনী বেরা

kolikatha episode 4 by Kaustubh Mani Sengupta। Robbar

ঔপনিবেশিক নগর পরিকল্পনার বিরুদ্ধ মত প্রকাশ পেয়েছিল যখন প্লেগ ছড়াচ্ছিল কলকাতায়

প্লেগের কলকাতা। কাঁচা বাড়ি ভাঙা পড়ার কলকাতা।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

An article about Binodini theatre by Debshankar Halder। Robbar

বিগত যুগের স্মৃতি নয়, বিনোদিনীর থিয়েটার আজকের নাট্য আন্দোলনেও জুড়ে থাক

একটা নতুন পথ উন্মোচিত হল, যে পথে হেঁটে, বিনোদিনী থিয়েটারে আর‌ও বেশি বেশি করে নাটক অভিনয় মঞ্চস্থ করার দাবি আমরা জানাতে পারি।

দেবশঙ্কর হালদার

Kolikatha-episode-25-by-kaustubh-mani-sengupta। Robbar

দ্বীপের মতো করেই যেন গড়ে তোলা হয়েছিল কলকাতাকে

খালের পশ্চিমে কলকাতার লোকজন যেন বাকি প্রদেশের জনগণের থেকে বেশ আলাদা ও উন্নত– এই ধারণা ব্রিটিশ আর আংলো-ইন্ডিয়ান জগতে উনিশ শতক জুড়ে ছড়িয়ে ছিল।

কৌস্তুভ মণি সেনগুপ্ত