গোলদীঘি গণ আন্দোলনের কেন্দ্রস্থল হিসেবে জেগে উঠেছিল স্বদেশি সময়ে

  • Published by: Robbar Digital
  • Posted on: July 19, 2024 8:54 pm
  • Updated: July 19, 2024 8:56 pm
How G-20 summit showed the unknown india, the poor india। Robbar

দরিদ্র ভারত বিদেশিদের চোখে পড়লে ‘শাইনিং’ ভারতের ‘সামান্য ক্ষতি’ হয়ে যেত

আকাশছোঁয়া বাড়িগুলোর পিছন দিকে যান, দেখবেন নোংরা জমা জল, ঝুপড়িতে বাস করছে হাজার হাজার মানুষ। এই লুকোনোটা যেন নগর পরিকল্পনায় ঢুকে গিয়েছে।

রংগন চক্রবর্তী

An interview of Arun Som on the occasion of world translation day। Robbar

অনুবাদককে হাল ছেড়ে দিলে চলবে না

অনেকের ধারণা প্রগতিতে থেকে যে অনুবাদগুলো বেরতে, সেগুলো সব রুশ থেকে। কিন্তু রুশ থেকে হাতেগোনা কয়েকজন অনুবাদ করতেন। জানাচ্ছেন অরুণ সোম। আজ, ৩০ সেপ্টেম্বর, বিশ্ব অনুবাদ দিবস উপলক্ষে অরুণ সোমের সাক্ষাৎকার রোববার.ইন-এ। প্রথম পর্ব।

তিতাস রায় বর্মন

Kolikatha episode 17 by Kaustubh Mani Sengupta। Robbar

বাবুদের শহর যেভাবে বদলে গেল আবেগের শহরে

বাবুয়ানির কলকাতায় যেন ‘ধর্মের’ কোনও জায়গা নেই।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

16th episode of science fictionary by yashodhara roy choudhury। Robbar

অজানা জগৎ ঘিরে যে মুগ্ধতা, বন্দনা সিংয়ের কল্পবিজ্ঞানের সেটাই চালিকাশক্তি

বৈজ্ঞানিক হিসেবে বন্দনার উপলব্ধি, মানুষ যতখানি জেনে উঠতে পারছে, ততখানি বুঝতে পারছে, আরও অনেকখানি অজানা, অজ্ঞেয়।

যশোধরা রায়চৌধুরী

1st episode of the column on genre by anindya sengupta। Robbar

ভাঙনের শহরে এক নামহীন আগন্তুক এবং চারখানি গল্পের গোত্র

আমাদের নায়ক যে কাণ্ডটি ঘটাল, সেটা পোয়ারো, ব্যোমকেশ বা ফেলুদা করবে না কখনও। সে ঠিক করল যে এই দ্বন্দ্বকে সে নতুন উশকানি দিয়ে যুদ্ধে পরিণত করবে।

অনিন্দ্য সেনগুপ্ত

12th episode of column on genre by Anindya Sengupta। Robbar

ফাম ফাতাল নারীর আর্কেটাইপের কি কোনও ঐতিহাসিক ভিত্তি আছে, না সে কেবলই একটি ‘টাইপ’?

সেই সময়ের ফেমিনিস্ট ফিল্ম ক্রিটিকদের দেখার চোখ ছিল আরও ক্ষুরধার। এইরকম সমালোচকদের অত্যন্ত প্রিয় জঁর ছিল ফিল্ম নোয়া, এবং প্রিয় চরিত্র ছিল এই ‘ফাম ফাতাল’। কারণ এই চরিত্রের পিছনে তাঁরা দেখতে পেতেন সমকালীন পুরুষদের অ্যাংজাইটি এবং সমকালীন নারীদের স্বাধীনতার ডিজায়ার।

অনিন্দ্য সেনগুপ্ত