আবোল-তাবোল বলতে ঠাকুর অবান্তর আড্ডা, তাস খেলা বুঝিয়েছেন, এ-কালে জন্মালে নিশ্চয়ই স্মার্টফোন, ফেসবুকের উদাহরণ দিতেন

  • Published by: Robbar Digital
  • Posted on: March 20, 2025 8:44 pm
  • Updated: March 27, 2025 9:26 pm
An article about pronoun that consider third gender। Robbar

নামে নয়, সর্বনামে যায় আসে

কেন সেই ভাষা আমরা গড়ে তুলতে পারব না, যেখানে সবার জায়গা হবে?

ভাস্কর মজুমদার

Revisiting India on the occasion of National Minorities Rights Day। Robbar

সংখ্যালঘুর বোধ আমাদের তৈরি হয়নি, সংরক্ষণকে আমরা ঘৃণার চোখে দেখেছি

সমাজে সাম্য প্রতিষ্ঠার জন্য রাষ্ট্রীয়, ব্যক্তিগত– কোনও উদ্যোগই চোখে পড়ার মতো গড়ে ওঠেনি। ১৮ ডিসেম্বর চলে গেল জাতীয় সংখ্যালঘু অধিকারল দিবস।

ভাস্কর মজুমদার

kolikatha-episode-33-by-kaustubh-mani-sengupta। Robbar

কলকাতার মাঠ যেভাবে দর্শক চেনায়

রাজনীতির ক্ষেত্রে যেমন ছিল ‘বন্দেমাতরম’ তেমনি খেলার ক্ষেত্রে ‘মোহনবাগান’। অচিন্ত্যকুমার সেনগুপ্ত একথা লিখেছিলেন ‘কল্লোল যুগ’-এ।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

An article about Manthan by Shyam Benegal। Robbar

সমষ্টিগত স্পর্ধার মন্থন ভারতীয় ছবির মাইলফলক

শ্যাম বেনেগালের জন্মদিনে ‘মন্থন’কে ফিরে দেখা।

অনুষ্কা পাল

An article about Naachghor by Asish Pathak। Robbar

শতবর্ষে ভুলে-যাওয়া নাচঘর

বাংলা থিয়েটারের নাচের পরিকল্পনা এবং গান লেখা– এই দু’টি বিষয়ে হেমেন্দ্রকুমার রায় ইতিহাস হয়ে আছেন।

আশিস পাঠক

Shamik Bandyopadhyay responded against sexual violence in bengali theatre space। Robbar

আমাদের কী করণীয় ছিল, তা দামিনী ও তিতাসের কাছে শুনতে ও পূরণ করতে আমি প্রস্তুত

দামিনী, তিতাস, অরুন্ধতী– তিনজনের বয়ানে বাংলা থিয়েটারে দীর্ঘ পরম্পরাগত একটি দুরাচার এই প্রথম নথিবদ্ধ হল, চিহ্নিত হল বাংলা থিয়েটারের ইতিহাসে।

শমীক বন্দ্যোপাধ্যায়