এআই কী করছে, তা শিল্পীদের দুশ্চিন্তার বিষয় হতে পারে না

  • Published by: Robbar Digital
  • Posted on: June 14, 2024 6:41 pm
  • Updated: June 14, 2024 6:41 pm
book review of swar o barno pratima devi by saroj darbar। Robbar

রবি-আলোকে চেনার অভ্যাসে প্রতিমা দেবী আজও অপরিচিত

রবীন্দ্রচর্চার ক্ষেত্রে প্রতিমা যতখানি সাক্ষ্যদানের ভূমিকায় হাজির থাকেন, তাঁর প্রতিভা নিয়ে আলোচনা বরং অন্তরালেই।

সরোজ দরবার

18th-episode-of-trinayan-o-trinayan-by-sanatan-dinda। Robbar

পুজোসংখ্যার প্রচ্ছদে দুর্গা থাকতেই হবে, এটাও একধরনের ফ্যাসিজম

সারা দুনিয়ায় গণেশ হালুই পরিচিত বিমূর্ত শিল্পী হিসেবেই। তিনি তাঁর মতো করে দেখেছেন শরতকে। শরতকালে শুধু যে দুর্গাপুজো হয়, তা তো না। এ তো আরেকটা অকালবোধনও হতে পারে।

সনাতন দিন্দা

The Rohit Sharma story: from borivali to team India। Robbar

রোহিত শর্মার শৈশবের বাস্তুভিটে এখনও স্বপ্ন দেখা কমায়নি

বোরেভেলির খুদে নির্দ্বিধায় বলে, ‘মুঝে ভি রোহিত ভাইয়া বননা হ্যায়।’

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

An article on the occasion of day of the imprisoned writer। Robbar

জেলখানায় লেখা এক চলমান রচনা

আজ, ১৫ নভেম্বর, আন্তর্জাতিক কারারুদ্ধ লেখক দিবস।

শুভেন্দু দাশগুপ্ত

An artilce about Shympukur Bati and Sriramakrishna। Robbar

শ্যামপুকুর বাটীতে শ্রীরামকৃষ্ণের ৭০ দিন

১৮২৩ সালে তৈরি হয়েছিল শ্যামপুকুর স্ট্রিটের শ্যামপুকুর বাটি। পরবর্তীকালে, তা নানা ভাবে রূপান্তরিক হয়। এই বাড়ির সঙ্গে জড়িয়ে শ্রীরামকৃষ্ণ ভাবান্দোলন। চিকিৎসার জন্য ১৮৮৫ সালের এই ২ অক্টোবর তারিখে শ্রীরামকৃষ্ণকে আনা হয় শ্যামপুকুরের এক ভাড়াবাড়িতে।

দেবাঞ্জন সেনগুপ্ত

Kolikatha episode 3 by Kaustubh Mani Sengupta। Robbar

ঔপনিবেশিক কলকাতায় হোয়াইট টাউন-ব্ল্যাক টাউনের মধ্যে কোনও অলঙ্ঘনীয় সীমানা ছিল না

আজ সাদা/কালো শহরের যে বিভেদ ঔপনিবেশিক আমলের খুব স্বাভাবিক উত্তরাধিকার বলে মনে হয়, তা যে সবসময়ে সেরকম ছিল না সেটা খেয়াল রাখা দরকার।    

কৌস্তুভ মণি সেনগুপ্ত