যে টেবিল আসলে বৈদগ্ধ আর অশ্লীলতার আব্রুহীন আঁতুড়ঘর!

  • Published by: Robbar Digital
  • Posted on: January 20, 2025 7:47 pm
  • Updated: January 20, 2025 7:47 pm
Hungry movement and Malay Roychowdhury। Robbar

আন্দোলন ছত্রভঙ্গ হলেও, হাংরিতে আমৃত্যু বিশ্বাস ছিল তাঁর

মাত্র ২২ বছর বয়সে মলয় রায়চৌধুরী জড়িয়ে পড়েছিলেন হাংরি আন্দোলনের সঙ্গে।

সৌম্যব্রত বন্দ্যোপাধ্যায়

An article about stage direction at brigade by Arinjoy Bose । Robbar

ছকভাঙা জনতা-সরণিতে প্রকাশিত ব্রিগেডের নতুন সংস্করণ

নাট্যের ভাষার মধ্য দিয়েই রাজনৈতিক বয়ান নির্মিত হল।

অরিঞ্জয় বোস

10th-episode-of-dosar-by-sarmistha-duttagupta। Robbar

উপহার নয়, অরুণ মিত্রর পুরস্কারের টাকায় টাটা নেটের মশারি চেয়েছিলেন শান্তি মিত্র

আজ থেকে ৬০-৭০ বছর আগে এরকম কাজের ভাগ তাঁদের মধ্যবিত্ত বাড়িতে চালু ছিল, ভাবা যায়! তাও আবার বুদ্ধিজীবী ও বিখ্যাত কবির বাড়ি বলে কথা! 

শর্মিষ্ঠা দত্তগুপ্ত

An exclusive interview of Ganesh Haloi by Samir Mondal। Robbar

যদি বিমূর্ততা না থাকত তাহলে আমরা শুধু বাস্তবের জন্য দম বন্ধ হয়ে মরে যেতাম

মূর্ত থেকে বিমূর্ততায় যে আসা, সেটা তো একদিনে হয়নি, দীর্ঘদিনের অভিজ্ঞতার ফলেই এখানে এসেছি।

সমীর মণ্ডল

9th-episode-of-desher-bari-on-Ganesh Haloi-by-kamrul-hasan-mithun। Robbar

শেষবার বাড়ি ছেড়ে যাওয়ার আগে জানলায় নিজের আঁকা দুটো ছবি সেঁটে দিয়েছিলেন গণেশ হালুই

কৈশোরে ব্রহ্মপুত্র পাড়ের জামালপুরের বাড়ি ছেড়ে চলে যাওয়ার সময় সঙ্গে ছিল রং-তুলি কাগজ, কাঠের বোর্ড আর তামার পাতের মাথাওয়ালা খানকতক বোর্ড পিন। যখন মায়ের হাতে ট্রাঙ্ক, বিছানা, বাসনকোসনের বোঝা, তখনও তাঁর আশ্রয় ওই রং-তুলি। বাড়ি ছেড়ে যাওয়ার সময় বাড়িতে যেখানে পড়তে বসতেন, তার মুখোমুখি জানলাটি চিরকালের জন্য বন্ধ করে নিজের আঁকা দুটো ছবি সেঁটে দিয়ে যান।

কামরুল হাসান মিথুন

The theatre space of bengal is at question। Robbar

সেদিনের মতো আজও বিনোদিনীদেরই প্রশ্ন করা হয়

‘আমার কথা’ ও ‘আমার অভিনয় জীবন’ বই ছেপে বেরনোর আগে কেন গিরীশ ঘোষ নির্দিষ্ট কিছু অধ্যায় বাদ দিতে বলেছিলেন?

গুলশনারা খাতুন