যে টেবিল আসলে বৈদগ্ধ আর অশ্লীলতার আব্রুহীন আঁতুড়ঘর!

  • Published by: Robbar Digital
  • Posted on: January 20, 2025 7:47 pm
  • Updated: January 20, 2025 7:47 pm
An article about the female prisoners of bengal | Robbar

জেলখানার পাঁচিল টপকে কারাবন্দি মেয়েদের ছবি-গান-কবিতা পৌঁছেছে গরাদের ওপারেও

আত্মীয়তা, সংহতি, বন্ধুত্বের রাজনীতিকেই ভয় করে শাসক। তাই জনমানসে কারাগার, কারাজীবনকে বরাবর এক অপরাধ সম্পৃক্ত বিপজ্জনক পরিসর হিসেবে চিহ্নিত করতে লাগে। বন্দিদের অপরাধ প্রমাণের আগেই তাঁদের অপরাধী করে তুলতে লাগে, বিচার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগেই সাজা চলতে থাকে। মেয়েদের রাজনৈতিক সত্তাকে অস্বীকার করলেও, মেয়েদের রাজদ্রোহিতা তাই শাস্তিযোগ্য।

ঝিলম রায়

15th episode of Bhoybangla by amitava Malakar। Robbar

গুষ্টিসুখের প্লেজারই অর্জি-নাল সিন

কিছু ঘটনা এমনই, যেগুলো কৌম অভিজ্ঞতার অংশ হিসেবে যতখানি আরামের, একা ততখানি নয়।

অমিতাভ মালাকার

19th episode of khelaidoscope by rajarshi gangopadhyay। Robbar

ময়দানের ছবিওয়ালাদের কেউ মনে রাখেনি, রাখে না

ইদানীং মনে হয়, সাংবাদিকতায় আসতে গেলে পারিবারিক রেস্ত থাকা জরুরি, কিংবা পেশার সঙ্গে সমান্তরাল কিছু করা প্রয়োজন। না হলে যে পেট চলবে না!

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

An article about Wim Wanders' masterclass। Robbar

দৃশ্য আজ ভোগ্য, তবুও, এই মুহূর্তেও উইম ওয়েন্ডার্স বিশ্বাস করেন সিনেমায়, গল্প বলায়

আমরা যারা প্রায়ই সিনেমাকে ঘিরে বাঁচতে বাঁচতে দূরে সরে যাই সিনেমার থেকে, সিনেমা আমাদের কাছে অনেক সময়ই ‘হিট’, ‘ফ্লপ’, ‘লাইন’ আর ‘ইন্ডাস্ট্রি’র দাঁড়িপাল্লায় ওঠানামা করে, সিনেমা যখন আমাদের কাছে অনেকটা অভিমান আর লড়াইও, তখন বসন্তের উদাসী সন্ধ্যায়, দীর্ঘদেহী, আশির দোরগোড়ায় দাঁড়ানো মায়েস্ত্র বলে ওঠেন ‘সিনেমা পবিত্র’।

সোহিনী দাশগুপ্ত

an article about bangalir shanyatra by pinaki bhattacharya। Robbar

বাঙালির স্নানযাত্রায় সুখ আছে, সংকোচ নেই

বাঙালির স্নানযাত্রা নিয়ে দু’চার কথা, প্রাণের আরাম।

পিনাকী ভট্টাচার্য

remembering ranen ayan dutt by shubhasree nandi। Robbar

রণেন আয়ান দত্তের ‘তুলি’ কোনও সমঝোতা স্বীকার করেনি কখনও

রণেন আয়ান দত্তের কাজের কোনও সংগ্রহশালা শুধু তাঁর কাজ সংরক্ষণের জন্য নয়, প্রচারের অভাবে একটা বিরাট সময় জুড়ে, এই ‘অনন্য খনি’ থেকে হয়তো বঞ্চিত হয়ে রয়েছে প্রজন্মের পর প্রজন্ম, তা উন্মোচিত হোক পরবর্তী শিল্পী-প্রজন্মের কাছে।

শুভশ্রী নন্দী