তাঁর দু’হাতে গিটার নয়, যেন সময়ের শিরদাঁড়া

  • Published by: Robbar Digital
  • Posted on: March 16, 2024 5:43 pm
  • Updated: March 18, 2024 1:02 am
a funny essay on the role of shiva in family life। Robbar

ব্যাঙ্কের সহকর্মীরা টঙের বাসার নাম দিয়েছিল ‘কৈলাস’

কৈশোরে শরদিন্দুর লেখা পড়ে মহেশ্বরবাবু কখনও ব্যোমকেশ হতে চেয়েছেন, আবার প্রথম যৌবনে মহেশ্বরবাবু কৃত্তিবাসী কবিদের জীবনদর্শনে আকৃষ্ট হয়ে নাম বদলে হতে চেয়েছেন কৃত্তিবাসা!

পিনাকী ভট্টাচার্য

Concept of Theatre Village and Ratan Thiyam by Ashoke Mukkopadhyay

থিয়েটার ভিলেজ গড়ে নাট্যকর্মীদের বেঁচে থাকার পথ প্রথম দেখিয়েছিলেন রতন থিয়াম

রতন থিয়ামের কাজ দেখার সুযোগ পাই ইম্ফলে, যখন তিনি ‘কোরাস রেপার্টারি থিয়েটার’ সংগঠনে ‘ভিলেজ থিয়েটার’-এর কনসেপ্ট নিয়ে কাজ শুরু করেন। সময়টা সম্ভবত নয়ের দশকের গোড়ার দিক। সারা ভারত থেকে নানা নাট্যদলকে রতন ওই থিয়েটার ভিলেজ দেখার জন্য ডাকে। কলকাতা থেকে রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, শমীক বন্দ্যোপাধ্যায় ও আমি আমন্ত্রিত হয়ে গিয়েছিলাম সেখানে।

অশোক মুখোপাধ্যায়

The Importance of Me Time as a Mother। Robbar

মায়েদের ‘মি-টাইম’ থাকতে নেই?

সযত্নে স্বযত্ন দরকার মায়েদেরও।

রণিতা চট্টোপাধ্যায়

An article about Kashmiri postwoman ulfat banu। Robbar

হেমন্ত মুখোপাধ্যায়ের গলায় ‘রানার’ শুনলে এবার শ্রমিক নারীর কথা মনে পড়তেও পারে

হিরপুরা গ্রামের পোস্ট অফিসে তিনি কর্মরত গত ৩০ বছর ধরে, ৫৫ বছরের এই মহিলার বর্তমান পারিশ্রমিক ২২ হাজার টাকা। চিঠি বা খুব ভারি পার্সেল যখন বানু পৌঁছে দেন গ্রামেরই কোনও বাড়িতে, তখন তাঁর বয়স এবং লিঙ্গ নিয়ে প্রশ্ন করে না কেউ।

সম্প্রীতি চক্রবর্তী

an article on clapstick by prabhat roy। Robbar

মারামারি করতে পারি না, আপনার ছবি কী করে করব, বলেছিলেন অপর্ণা সেন

‘শ্বেতপাথরের থালা’ ছবিটা হয়তো আমার করাই হত না যদি অপর্ণা সেন ছবিটা করতে রাজি না হত।

প্রভাত রায়

an article on sunil gavaskar cricket dance on Champions trophy final। Robbar

সুনীল গাভাসকরের নাচ আনন্দনৃত্য নয়, বরং বিরোধহীন নতুন ভারতের সামনে পুরনো ভারতের প্রত্যাবর্তন

সুনীল যেন নেচে বুঝিয়ে দিলেন, তিনি দেশকে, দেশের ক্রিকেটকে ততটাই ভালোবাসেন, যতটা পন্থ-কোহলি-শর্মা।

সরোজ দরবার