একমাত্র উৎপল দত্ত বলেই ১৪ দিনে তৈরি হয়েছিল ‘টিনের তলোয়ার’

  • Published by: Robbar Digital
  • Posted on: March 29, 2024 2:46 pm
  • Updated: March 29, 2025 7:35 pm
gangapare-europara-episdoe-3-by-debasis-mukhopadhyay। Robbar

সাদা মানুষদের চোখে চন্দননগরের নাগরিকেরা ছিলেন অবজ্ঞার পাত্র

১৭৯৩-তে ফরাসি বিপ্লবের সূত্র ধরে আবার ফরাসিদের হাতছাড়া হয় চন্দননগর। মোট চারবার ইংরেজদের অধীনে থাকার পর ১৮১৬ থেকে ১৯৫০ পর্যন্ত শহরটি ছিল ফরাসিদের দখলে।

দেবাশিস মুখোপাধ্যায়

Dwitiyo boi: 2nd book of Mandakranta Sen। Robbar

অবাধ্য হৃদয়ের কথা অন্যভাবে বলতে চেয়েছিলাম আমার দ্বিতীয় বইয়ে

প্রথম বই-ই আনন্দ পুরস্কারে ভূষিত হয়। এতে আমার মাথা ঘুরে যাওয়ার সমূহ আশঙ্কা ছিল। কিন্তু তা হয়নি। এই পুরস্কার বরং আমার দায়িত্ব বাড়িয়ে দিয়েছিল। যাঁরা কাব্য জগতে আমাকে সাদরে গ্রহণ করেছিলেন, তাঁদের জন্য আরও ভালো লেখার দায়িত্ব।

মন্দাক্রান্তা সেন

6th episode of desher bari on Paritosh Sen by Kamrul Hasan Mithun

জীবনের কালি-কলম-তুলিতে জিন্দাবাহারের পোর্ট্রেট এঁকেছিলেন পরিতোষ সেন

ঢাকার জিন্দাবাহারের বাসিন্দা ছিলেন প্রথম বাঙালি চলচ্চিত্রকার হীরালাল সেন। এখানেই একসময় থাকতেন কলকাতার মহামেডান স্পোর্টিংয়ের বিখ্যাত ক্যাপ্টেন শাহজাহান। ‘পনেরো নম্বর জিন্দাবাহার’ তো মহাশ্বেতা দেবীর মামার বাড়ি। সেখানেই তাঁর জন্ম। তার পাশেই অর্থাৎ ‘ষোলো নম্বর জিন্দাবাহার’ ছিল শিল্পী পরিতোষ সেনের বাড়ি।

কামরুল হাসান মিথুন

An article about a room of one's own by virginia woolf। Robbar

মেয়েগুলো শুধু নিজেদের ঘর চেয়ে গেল, এদিকে পায়ের তলার জমিও অলীক স্বপ্ন

মেয়েদের ঘর চাওয়া মানে কি শুধু তাদের একা থাকার ঘর নাকি সবার সঙ্গে সমান মর্যাদায় বেঁচে থাকার ইচ্ছে?

ঋতু সেন চৌধুরী

The situation of newspapers in kashmir valley। Robbar

কাশ্মীর ওয়াল্লাদের বাকস্বাধীনতা মানেই গরাদের ওপার

সুকুমার রায় আজ যদি ‘লক্ষ্মণের শক্তিশেল’ লিখতেন, তাঁর নামে সারা দেশ থেকে ক’খানা মামলা হত তার হিসেব রাখা যেত না।

রণদীপ নস্কর

partha-dasgupta-written-bahonkahon-episode-9-about-vulture। Robbar

শনির চেয়েও ভয়ংকর তার বাহনের দৃষ্টি

মানুষ পাপাচারী। সে সদাই বেঁচে থাকার অর্থে নানাবিধ পাপে লিপ্ত থাকে। লোভে পাপ, পাপই জীবন। ফলে সে সংশয়ী আর ভীত। তাই শনিতে আমাদের বড়ই ভয়। তার বাহনের ওই কদাকার রূপ সেই ভয়কে ভয়াবহ করে তোলে।

পার্থ দাশগুপ্ত