প্রেক্ষাগৃহ যদি ছবি দেখার একমাত্র পরিসর হত, তাহলে শ্যাম বেনেগাল অচেনা থেকে যেতেন

  • Published by: Robbar Digital
  • Posted on: December 24, 2024 4:51 pm
  • Updated: December 24, 2024 6:02 pm
kathkhodai-episode-4-by-ranjan-bandhopadhya। Robbar

সুনীল গঙ্গোপাধ্যায়ের টেবিল আর তারাপদ রায়ের খাট, দুই-ই ছিল থইথই বইভরা

তরুণ কবি সুনীল গঙ্গোপাধ্যায় তাঁর খুপরি ঘরে পাংশু লেখার টেবিলে কবিতাটি শেষ করে কলম বন্ধ করে। আপাতত খুব বেশি কি কিছু লেখার আছে তার? আর হয়তো না লিখলেও চলে, মনে হয় অনীশ কবির।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

Delhi is not so far from Kolkata as per pollution। Robbar

দূষণের বিচারে কলকাতা থেকে দিল্লি মোটেই দূরে নয়

দূষণের নিরিখে দেশে দিল্লির ঠিক পরেই কলকাতা।

সোমনাথ রায়

15th episode of Naba-jataka। Robbar

নেপথ্য থেকে যে নেতৃত্ব দেয়, তাকে অস্বীকার করা যায় না

ভীমসেনের মাথা গেল ঘুরে। সে বোধিসত্ত্বকে তুচ্ছ-তাচ্ছিল্য করতে লাগল। বলল, তোমাকে আর আমার কী দরকার?

দেবাঞ্জন সেনগুপ্ত

19th-episode-of-mukh-o-mandol-by-samir-mandol। Robbar

দু’হাতে দুটো ঘড়ি পরতেন জয়াদি, না, কোনও স্টাইলের জন্য নয়

জয়াদির মধ্যে যেটা আরও আছে প্রচণ্ড আন্তরিকভাবে, তা হচ্ছে বাঙালিপনা। এখনও সাদা চুলেও ফিক করে ওই ঠোঁট টিপে ধন্যি মেয়ে মার্কা মুচকি হাসিটি আগলে রাখতে পেরেছেন। 

সমীর মণ্ডল

An article about Sakti Chattopadhya by Subhankar dey। Robbar

শক্তি চট্টোপাধ্যায়ের হারানো পাণ্ডুলিপি ও বুড়ো আঙুল বৃত্তান্ত

২৫ নভেম্বর, শক্তি চট্টোপাধ্যায়ের জন্মদিন উপলক্ষে বিশেষ লেখা।

শুভঙ্কর দে

23th-episode-of-trinayan-o-trinayan-by-sanatan-dinda। Robbar

প্রায় ২০০ বছর পুরনো দেলাক্রোয়ার সেই বিখ্যাত ছবি আঁকা হয়েছিল শরৎকালেই

দেলাক্রোয়ার শরৎ আর আমাদের শরৎ এক নয়। কিন্তু এই ছবি কি এই সময়েরই ভাষা নয়? প্রায় ২০০ বছর পেরিয়ে এসেছি আমরা এই ছবি থেকে।

সনাতন দিন্দা