আমি আর রাশিদ একসঙ্গে বড় হয়েছি, একসঙ্গে গানবাজনা করেছি আজীবন

  • Published by: Robbar Digital
  • Posted on: January 9, 2024 7:04 pm
  • Updated: January 9, 2024 11:29 pm
Charkoli-episode-3-about-Begum Akhter। Robbar

বেগম আখতার কণ্ঠ নয়, দিমাগ দিয়ে গাইতেন, জানতেন কখন কোন স্বর বাজিমাত করে

শেষের দিকে তাঁর অনুষ্ঠানে উপস্থিত থাকতেন তাঁর মেয়ে শিষ্যরা—শান্তি হিরানন্দ, অঞ্জলি বন্দ্যোপাধ্যায়, রীতা গাঙ্গুলি। সকলেই মুক্তকণ্ঠে স্বীকার করেন, বেগম আখতার তাঁদের মাতৃসম স্নেহে মুড়ে রেখেছিলেন। এ মাতৃত্ব তাঁর ওপর কেউ চাপিয়ে দেয়নি। এ মাতৃত্ব তিনিই বেছে নিয়ে হতে পেরেছিলেন শিষ্যদের প্রিয় ‘আম্মি’।

বৃন্দা দাশগুপ্ত

Kusumdihar kabya episode 24। Robbar

মলিন চেহারার এই মহিলাকে ধরতে এত পুলিশ?

কুসুমডাহার কাব্য উপন্যাসের ২৪তম পর্ব।

কুণাল ঘোষ

memory of partition and poet sankha ghosh। Robbar

শঙ্খ ঘোষের শৈশব ও দেশভাগের নিখুঁত স্মৃতির সুপুরিবন

স্বাধীনতার দোসর ছিল দেশভাগ। শঙ্খ ঘোষের আত্মস্মৃতি মেশানো ‘সুপুরিবনের সারি’-তে ছিল সেই স্তব্ধ যন্ত্রণা। লিখছেন শ্রীকুমার চট্টোপাধ্যায়।

শ্রীকুমার চট্টোপাধ্যায়

35th-episode-of-rushkotha-by-arun-som। Robbar

রুশদের কাছে ভারত ছিল রবীন্দ্রনাথের দেশ, হিমালয়ের দেশ

মনে রাখতে হবে, রবীন্দ্রনাথের নোবেল পুরস্কার প্রাপ্তিরও আগে রুশ ভাষায় গীতাঞ্জলির অনুবাদ হয়েছে, রবীন্দ্রপ্রতিভার মূল্যায়ন হয়েছে।

অরুণ সোম

an article on usa government strict stance on immigration policy। Robbar

উদার অভিবাসী নীতি থেকে সরে আমেরিকার ‘ইউ টার্ন’ কেন?

বিশ্ব-রাজনীতির প্রেক্ষাপটে যদিও-বা আমেরিকাকে ‘দাদাগিরি’-র জন্য গঞ্জনাভোগ করতে হয়, তার অভিবাসননীতি সম্বন্ধিত ‘বসুধৈব কুটুম্বকম’ উদারনীতি সম্বন্ধে কোনও নিন্দুকেরই কিছু বলার অবকাশ নেই। বাইডেন সরকারের আমন্ত্রণ নীতি এমনই ‘উদার-অবারিত’ ছিল এক সময় যে, প্রতিদিন সীমান্তে ৩০০০ অভিবাসীকে ঢুকতে দিয়ে তবে গেট বন্ধ করা হত।

শুভশ্রী নন্দী

kathkhodai-episode-23-by-ranjan-bandhopadhya। Robbar

যে টেবিল আসলে বৈদগ্ধ আর অশ্লীলতার আব্রুহীন আঁতুড়ঘর!

কেমন সেই টেবিল, কেমন সেই টেবিলের মন, প্রাণ, চেতনা, ভাবনা-স্রোত, যে টেবিলে বসে, তাঁর অক্সফোর্ডের বাড়িতে নীরদচন্দ্র লিখে ফেলেন ‘আত্মঘাতী রবীন্দ্রনাথ’, ‘আত্মঘাতী বাঙালী’, ‘বাঙালী জীবনে রমণী’র মতো তিনটি দুর্বার দরবারি গ্রন্থ, যাদের পাতায় পাতায় চমকে ওঠে বিদ্যুৎবাহী মেধা, মৌলিক মনন, আর বাংলা গদ্যের সাবেকি কৌলিন্য, আভিজাত্য, ধ্রুপদী ধৈবত!

রঞ্জন বন্দ্যোপাধ্যায়