দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়কে লেখা সন্‌জীদা খাতুনের অপ্রকাশিত চিঠি

  • Published by: Robbar Digital
  • Posted on: April 4, 2025 6:20 pm
  • Updated: April 17, 2025 3:03 pm
Unpublished letters of Sanjida Khatoon to Dipendranath Bandyopadhyay
An article about theatre persona Harimadhab Mukhopadhyay। Robbar

‘দেবাংশী’ গল্পপাঠের পর জল ভরা চোখ নিয়ে মাধব বলেছিলেন, এ গল্প আমি নাটক করব

হরিমাধব মুখোপাধ্যায়ের সঙ্গে আমার প্রথম আলাপ বালুরঘাটে। ত্রিতীর্থ নাট্যদলের সূত্রে। খুব অল্প সময়ে অন্তরঙ্গ হয়ে ওঠার লক্ষণ ছিল মানুষটির।

অভিজিৎ সেন

3rd-episode-of-blotting-paper-by-swapnomoy-chakraborty। Robbar

ফেরিওয়ালা শব্দটা এসেছে ফার্সি শব্দ ‘ফির’ থেকে, কিন্তু কিছু ফেরিওয়ালা চিরতরে হারিয়ে গেল

বসন্তের দখিনা বাতাস শুরু হতেই মাথায় ঝুড়ি, কিংবা টিনের বাক্স পিঠে ফেরিওয়ালাদের আগমন হত। সুরেলা স্বরে ‘মা-লাই বরওফ’। মালাই বরফওয়ালাদের বাক্সে একটু সিদ্ধির মণ্ডও থাকত। একটু বয়স্করা মৃদুস্বরে বলত সবুজটা মিশিয়ে দিও।

স্বপ্নময় চক্রবর্তী

An article about Saadat Hasan Manto। Robbar

সাদত হাসান মান্টো: একজন দর্জির নাম

ছোটগল্পের আসলে শক্তি তার ঈঙ্গিতময়তায়– পেঁয়াজের খোসার মতো তার অসংখ্য পরতে। আর সেটাই কী আশ্চর্য দক্ষতায় করেছেন আপনি, সাদাত হাসান মান্টো। ইঞ্চি ইঞ্চি মেপে, কাঁচি দিয়ে আখ্যানকে নিখুঁত মাপে কেটে কেটে, বলা না-বলার সুতো দিয়ে সেলাই করে। দৃশ্য-অদৃশ্যের খেলা খেলে। 

শমীক ঘোষ

An article about rushdie's satanic verses। Robbar

এত বড় ফিরে আসা সাহিত্যের রূপকথায় বেশি নেই

নোবেল প্রাইজ পাওয়ার থেকেও কি রুশদির কাছে এটা বড় পাওয়া নয় যে, তিনি জানলেন তাঁর জন্মভূমি ভারত কোনও দিন নিষিদ্ধ করেনি তাঁর শয়তানের কবিতা। এবং তাঁর এই গ্রন্থের কাছে খুলে গেল সমগ্র ভারত জোড়া ব্যাপক বাণিজ্য আকস্মিক সৌভাগ্যে! 

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

an article on zero shadow day by gautam gangopadhyay। Robbar

ছায়ার সঙ্গে কুস্তি যেদিন আজগুবি!

আকাশে সূর্য আপাতচলনের মাধ্যমে যদি ঠিক মাথার উপর আসে, তখন তার কিরণ লম্বভাবে পড়ে। তাই কোনও মানুষ তার নিচে দাঁড়ালে তার ছায়া দেহের বাইরে বেরয় না। সেই দিনকে বলা হয় ‘ছায়াহীন দিবস’।

গৌতম গঙ্গোপাধ্যায়

remembering ranen ayan dutt by shubhasree nandi। Robbar

রণেন আয়ান দত্তের ‘তুলি’ কোনও সমঝোতা স্বীকার করেনি কখনও

রণেন আয়ান দত্তের কাজের কোনও সংগ্রহশালা শুধু তাঁর কাজ সংরক্ষণের জন্য নয়, প্রচারের অভাবে একটা বিরাট সময় জুড়ে, এই ‘অনন্য খনি’ থেকে হয়তো বঞ্চিত হয়ে রয়েছে প্রজন্মের পর প্রজন্ম, তা উন্মোচিত হোক পরবর্তী শিল্পী-প্রজন্মের কাছে।

শুভশ্রী নন্দী