কখন অন্যকে ‘না’ বলতে হবে, আর কখন নিজেকে ‘হ্যাঁ’ বলতে হবে– এটা জেনে ফেলাই আলোকপ্রাপ্তি

  • Published by: Robbar Digital
  • Posted on: December 3, 2024 6:21 pm
  • Updated: December 3, 2024 6:27 pm
An article about Bengali language and Prejudices। Robbar

এই ‘পোস্ট’-মডার্ন যুগেও ‘শুকনো কাঠ’ খারাপ বাংলা আর ‘নীরস তরুবর’ ভালো বাংলা?

তলিয়ে দেখলে এখন বুঝতে পারি, যে সরস্বতীর চেয়ে হাঁসটাকে বেশি গুরুত্ব দিতে গিয়েই যত বিপত্তি। চিন্তার চেয়ে চিন্তার বাহন ভাষাটাকে নিয়ে আমাদের এই বেশি মরি মরি ভাবটাই যত নষ্টের গোড়া।

আশিস পাঠক

23th-episode-of-care-of-doordarshan-by-chaitali-dasgupta। Robbar

দূরদর্শনে হাসুদি দেখিয়েছিলেন প্রতিমা দেবীর থেকে শেখা নৃত্যশৈলী

সেপ্টেম্বরের এক বর্ষণমুখর সকালে গিয়েছিলাম ব্যারাকপুরের গান্ধীঘাটে গান্ধী-মিউজিয়মে শুটিং করতে। বিষয় ছিল, গান্ধীজির সঙ্গে বিশিষ্ট কিছু মানুষের সম্পর্ক নিয়ে, যেমন নেতাজি, রবীন্দ্রনাথ, সরোজিনী নাইডু, আবুল কালাম আজাদ।

চৈতালি দাশগুপ্ত

21st episode of Bhajarduyari। Robbar

যে ভারতীয় খাবারের রেসিপি জোগাড় করতে না পারায় প্রাণ দিয়েছিলেন সাহেব

চাটের সম্মান লুকিয়ে নিষিদ্ধ আনন্দে।

পিনাকী ভট্টাচার্য

gangapare-europara-episdoe-3-by-debasis-mukhopadhyay। Robbar

সাদা মানুষদের চোখে চন্দননগরের নাগরিকেরা ছিলেন অবজ্ঞার পাত্র

১৭৯৩-তে ফরাসি বিপ্লবের সূত্র ধরে আবার ফরাসিদের হাতছাড়া হয় চন্দননগর। মোট চারবার ইংরেজদের অধীনে থাকার পর ১৮১৬ থেকে ১৯৫০ পর্যন্ত শহরটি ছিল ফরাসিদের দখলে।

দেবাশিস মুখোপাধ্যায়

kolikatha-episode-32-by-kaustubh-mani-sengupta। Robbar

যে কোনও শহরের কথা বলার সময় আমরা কি নিজেদের শহরের কথাই বলি?

‘নাগরিক ইতিহাস’-এর জনজীবনে সাধারণ মানুষের প্রবল উপস্থিতি অগ্রাহ্য করা সম্ভব নয়। তাই পেশাদার সমাজ বিজ্ঞানী বা ইতিহাসবিদও গুরুত্ব দিয়ে পড়েন এই আলাপ-আলোচনা, স্মৃতিচারণা, বা সামাজিক-সাংস্কৃতিক বয়ানগুলিকে।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

This is how women suffered in political turmoil situation | Robbar

হিংসার অভিমুখ শেষমেশ নারী নির্যাতনের দিকে

যে কোনও হিংসার সহজ টার্গেট কেন নারী নির্যাতন?

যশোধরা রায়চৌধুরী