জীবনের দরজার বাইরে আমাদের একখানা করে দুঃখের নুড়ি পড়ে আছে

  • Published by: Robbar Digital
  • Posted on: May 9, 2025 8:09 pm
  • Updated: May 10, 2025 7:52 pm
An article about film Jesse Eisenberg's film 'A Real Pain'
7th-episode-of-dosar-by-sarmistha-dutta-gupta। Robbar

সেই আলোভরা দিনের খোঁজে তিন কমরেড

‘এ লো বায়ান হমারে’-তে এক জায়গায় রাজ্যশ্রী বলছেন যখন জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে গিয়ে অকথ্য অত্যাচার করা হত, তখন তাঁকে নিজেদের তিন-চারটে সায়া পরিয়ে পাঠাতেন কৃষ্ণারা, যাতে শরীরের নিচের দিকে একটু কম ব্যথা লাগে।

শর্মিষ্ঠা দত্তগুপ্ত

An article about Pahari Sanyal on his 125th birth anniversary। Robbar

সারা জীবন ধরে নিখুঁত হতে চেয়েছিলেন পাহাড়ী সান্যাল

শান্ত অবস্থা থেকে উত্তেজিত হয়ে পড়া কিংবা হঠাৎ আনন্দ পাওয়ার যে অভিব্যক্তি– তাতেও তিনি ছিলেন অপ্রতিদ্বন্দ্বী এবং এক সুতোও অতি অভিনয় না-করা মানুষ। হাতে একটি কাজ করতে করতে কারও সঙ্গে গপ্প করা কিংবা খাবার খেতে খেতে কথা বলার দৃশ্য তিনি এত ভালো করতেন যে, মনেই হত না পর্দায় কারও অভিনয় দেখছি।

রজতেন্দ্র মুখোপাধ্যায়

An article about sexual assault on the theatrical stage by Damini Benny basu। Robbar

তোমার শেখানো পথেই প্রশ্ন করছি, প্রতিবাদ করছি, তোমার তো খুশি হওয়া উচিত লালদা

মমতাশঙ্করের কুৎসিত মন্তব্য সেই ওয়েব পোর্টালে রইল, কিন্তু আমার প্রতিবাদ রইল না, চমৎকার আধিপত্য বিস্তার।

দামিনী বেণী বসু

An-article-about-blue -colour-by-Indranil Roychowdhury। Robbar

আমাদের দু’দণ্ড শান্তি দিয়েছে নাটোরের জুকারবার্গ

নীল রঙে আমাদের ঘুম ভাঙে। আর লালে ঘুম পায়। বৈজ্ঞানিকেরা বলেন, এগুলো সবই বিবর্তনের সঙ্গে যুক্ত। সকালের আলোয় নীল বেশি। হাজার হাজার বছর ধরে গুহা থেকে বেরিয়েই আকাশের দিকে তাকালেই একরাশ নীল আলো এসে রেটিনায় ঝাঁপিয়ে পড়ে।

ইন্দ্রনীল রায়চৌধুরী

an article on shikhar dhawans retirement from cricket। Robbar

বিদায়বেলায় তোমার পাশে ‘কিতনে আদমি থে গব্বর?’

সমস্ত বঞ্চনা ভুলে, সমস্ত তিক্ততাকে দূরে ঠেলে এভাবেই হাসতে থাকুন ‘গব্বর’।

অর্পণ দাস

An obituary of Buddhadeb Bhattacharjee by Minakshi-Chattopadhyay। Robbar

শক্তির ‘হেমন্তের অরণ্যে আমি পোস্টম্যান’ কবিতাটা প্রথম তাঁর পত্রিকায় ছাপিয়েছিলেন বুদ্ধদেবই

কবিতার জন্য সাহায্য চেয়ে কখনও খালি হাতে ফিরে আসতে হয়নি বুদ্ধদেবের কাছ থেকে।

মীনাক্ষী চট্টোপাধ্যায়