আজকের কিশোররা বেঁচে আছে ম্যানোস্ফিয়ারে, এ এমন এক ভার্চুয়াল জগৎ যেখানে তৈরি হচ্ছে পৌরুষের চেহারা

  • Published by: Robbar Digital
  • Posted on: March 24, 2025 8:07 pm
  • Updated: March 25, 2025 8:56 pm
an exclusive interview of origamist bipradas chatterjee। Robbar

কাগজের ভাঁজে প্রাণ আছে, তাকেই নানাভাবে খুঁজে বের করি

অরিগামি নিছক আর্ট নয়, এটা একটা গাণিতিক শিল্পকলা। ছোটবেলায় আমরা সবাই নৌকা কিংবা এরোপ্লেন বানিয়েছি। কিন্তু এর ভাঁজে ভাঁজে যে জ্যামিতি লুকিয়ে আছে, তা আমরা ভাবিনি। অরিগামি সেটাই আমাদের ভাবতে শেখায়।

সুমন্ত চট্টোপাধ্যায়

22nd episode of Ri-union। Robbar

মানুষ কালীভক্ত হয়, ঋতুদা শুধু লি ভক্ত

প্রথমে বাড়িওয়ালি... এখন তিতলি... এরপর করবে চোখের বালি। ঋতুদার লি ফেজ চলছে।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

an article about mahisasurmardini's first plan by pinaki bhattacharya। Robbar

ষষ্ঠীর সকালে মহিষাসুরমর্দিনী জনপ্রিয় না হওয়ায় বেছে নেওয়া হয়েছিল মহালয়ার দিনটিকে

অনেকেই জানে না এই মহিষাসুরমর্দিনী অনুষ্ঠান শুরুতে মহালয়ার দিনের অনুষ্ঠান ছিল না।

পিনাকী ভট্টাচার্য

1st episode of Gaans and roses on bob dylan by prabudhha banerjee। Robbar

বব ডিলানের এই গান ভবিষ্যৎবাণীর মতো নিদান দেয়– যুদ্ধ আসন্ন

প্রতিরোধী গানে সূক্ষ্মভাবে হলেও স্লোগানধর্মিতা এসে যায়। দেওয়ালে লেখার অক্ষর হয়ে ওঠে গানের কথা। কিন্তু এই গান সেই প্রবণতাকে অস্বীকার করে।

প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়

1st episode of bhasya shabder tarjani by avik majumder। Robbar

কত কম বলতে হবে, মুখের কথায়, সভায়, কবিতায় কিংবা ক্রোধে– সে এক সম্পাদনারই ভাষ্য

শঙ্খ ঘোষের মতো মানুষের ক্ষেত্রে সম্পাদনার চিহ্ন দৈনন্দিনে তথা অভিব্যক্তির বিবিধ বিভঙ্গে নিরবচ্ছিন্নভাবে ক্রিয়াশীল।

অভীক মজুমদার

12th-episode of blotting paper by swapnamoy chakraborty

‘গাঁধী ভগোয়ান’ নাকি ‘বিরসা ভগোয়ানের পহেলা অবতার’

বিরসা ‘ভগোয়ান’ হতে পেরেছিলেন কেন? কারণ তার অনেক ‘পঢ়াই’ ছিল। মিশনারির ‘পঢ়াই’ ছিল, সাধুবাবাদের ‘পঢ়াই’ ছিল, গাবুঢ়াদের ‘পঢ়াই’ ছিল। এক একটা বই মানে এক একটা চোখ। ভগবানদের অনেক চোখ থাকে। ‘কিতাব’ হল মানুষের আসল সম্পদ।

স্বপ্নময় চক্রবর্তী