দীপ্তেন্দ্রকুমার সান্যাল: শতবর্ষে ব্রাত্য একটি আয়না-জীবন

  • Published by: Robbar Digital
  • Posted on: September 26, 2024 8:34 pm
  • Updated: September 26, 2024 8:34 pm
11th-episode-of-care-of-doordarshan-by-chaitali-dasgupta। Robbar

প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী আততায়ীর হাতে নিহত, গোলযোগের আশঙ্কায় দূরদর্শনের বাইরের গেটে ঝুলছিল তালা!

যথাসম্ভব নো মেকআপ লুক নিয়ে ফ্লোরে গিয়ে বসলাম আমার নির্দিষ্ট জায়গায়। তরুণ চক্রবর্তী ঢুকল। অন্যান্য দিন কুশল বিনিময় হয়, আজ কেবল স্তব্ধতা। শুরু করলাম অধিবেশন, চিরাচরিত হাসিটি আজ মুখে নেই। তারপরেই তরুণের মুখে উচ্চারিত হল প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধীর নিহত হওয়ার সংবাদ। ঘোষিত হল রাষ্ট্রীয় শোক।

চৈতালি দাশগুপ্ত

an exclusive interview of Mohan Singh Khangura। Robbar

কেউ কেউ পারফর্ম করে, কেউ কেউ গান গায়

ক, খ, গ, ঘ মুখস্থ করলাম দিন সাত ধরে। বছর খানেক কঠিন অধ্যবসায়ের পর প্রথম বাংলা বই, ‘চাঁদের পাহাড়’। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় আমার প্রিয় লেখক। বাংলাকে আজ মাতৃভাষাই তো মনে হয়।

বৃন্দা দাশগুপ্ত

Unpublished letters of Sanjida Khatun to Dipendranath Bandyopadhyay | Robbar

দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়কে লেখা সন্‌জীদা খাতুনের অপ্রকাশিত চিঠি

আমাদের এই ভাগ হয়ে যাওয়া দুই বাংলার দুই ব‍্যক্তিত্ব। একজনের হাতে কলম, অন্য জনের গলায় শুধু গান। দীপেন্দ্রনাথ বন্দ‍্যোপাধ‍্যায় এবং সন্‌জীদা খাতুন। দু’জনের মধ্যে ছিল এক আশ্চর্য ভালোবাসার সম্পর্ক। আজ, সন্‌জীদা খাতুনের জন্মদিন উপলক্ষে দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়কে লেখা সন্‌জীদা খাতুনের তিনটি অপ্রকাশিত চিঠি, রোববার ডিজিটালে।

অনিশ্চয় চক্রবর্তী

an article on impact of arandhan in our society and politics। Robbar

অরন্ধন কেবল ব্রত নয়, মহিলাদের রাজনৈতিক কর্মকাণ্ডে সংগঠিত করার উপায়ও

মধ্যযুগীয় ব্রতকথা থেকে শুরু করে বঙ্গভঙ্গের অরন্ধন আজকের দিনেও রাজনৈতিক প্রতিরোধের ভাষা হয়ে উঠেছে।

সম্প্রীতি চক্রবর্তী

memoir-of-college-street-iti-college-street-episode-8। Robbar

প্রকাশক-লেখকের কেজো সম্পর্কে বুদ্ধদেব গুহর বিশ্বাস ছিল না

চিঠি লিখে ২৫তম মধুচন্দ্রিমায় হানিমুন সুইটে যাওয়ার নেমতন্ন করেছিলাম বুদ্ধদেব গুহ ও ঋতু গুহকে।

সুধাংশুশেখর দে

Review of book Ami Kandi Saharay on Akhilbandhu Ghosh

পাওয়া না-পাওয়ার বন্ধু

চারের দশক বাংলা গানের ফুটপাথ বদলের সন্ধিক্ষণ। আর অখিলবন্ধু আক্ষরিক অর্থেই এই সময়ের ‘মিসিং লিংক’। ধ্রুপদি তানকারির পুরাতন গায়নশৈলী এবং ‘আধুনিক’ গানের মেলোডি আর কাব্যময়তার ভাষ্য– দুই ক্ষেত্রেই তাঁর স্বাভাবিক চলন আশ্চর্য করে।

গৌরবকেতন লাহিড়ী