আঁধার রাতের অচেনা সঙ্গী

  • Published by: Robbar Digital
  • Posted on: November 10, 2023 8:28 pm
  • Updated: November 11, 2023 12:15 am
short cut to pilgrimage। Robbar

তীর্থস্থানের বিপন্নতা না থাকলে মরুতীর্থ হিংলাজের মতো সিনেমা হত না

বস্তুত তীর্থ করার মধ্যে একটা বিশাল পরিশ্রম লুকিয়ে থাকে এবং সেই পরিশ্রমের সঙ্গে ছোটখাটো বিপদ। সেগুলো পার হয়ে মূল তীর্থে যাওয়াটাই তীর্থ করা।

নৃসিংহপ্রসাদ ভাদুড়ী

18th episode of khelaidoscope by rajarshi gangopadhyay। Robbar

যারা আমার মাঠের পরিবার

আলাপন-অগ্নিদা-অরিন্দমদা-রাতুলই আমার বৃহত্তর পরিবার।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

book review of sera bharotiya cinema by Biswadip Dey। Robbar

পাঠককে দর্শক করে তোলার সহজপাঠ

বইয়ে আলোচিত বিখ্যাত সব ছায়াছবির স্টিল ব্যবহার করলে তা পাঠককে হয়তো আরও দ্রুত বইটি হাতে তুলে নিতে ‘বাধ্য’ করতে পারত।

বিশ্বদীপ দে

12th episode of khelaidoscope। Robbar

একটা লোক কেমন অনন্ত বিশ্বাস আর ভালোবাসায় পরিচর্যা করে চলেছেন বঙ্গ ক্রিকেটের

‘আমার বাংলায় কোনও আপস চলেও না,’ লক্ষ্মী বলেছিলেন একবার।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

An article about Kabita Singha on her birth anniversary by Tilottama Majumder। Robbar

কবিতার বারুদ আগুন

দৃষ্টি দ্বারা, শ্রুতি দ্বারা স্পর্শের অনুভবশক্তি যার আছে, সে অপরের কান্নাকে কবিতার ভাষা দেয়। দেওয়া সম্ভব।

তিলোত্তমা মজুমদার

An article about Indian classical music and its situation in post post modern society | Robbar

‘ওয়ার্ল্ড মিউজিক’ আর ভারতীয় রাগ সংগীতের ফিউশন সুখশ্রাব্য হলেও ইতিহাস-বিচ্যুত

আজকের সংগীতচর্চার ভেতরেও একপ্রকার সাংস্কৃতিক পণ্যায়ন চলছে, যা আরেক ধরনের ঔপনিবেশিকতা– নব্য উপনিবেশ বা কসমোপলিটানাইজড ঔপনিবেশিকতা। এখানেও গুরু-শিষ্য পরম্পরার গাম্ভীর্য, সুর ও রসের অনুশীলন এবং সাংগীতিক আত্মানুসন্ধানকে পেছনে ফেলে ‘পারফর্মেন্স’ ও ‘কমোডিফিকেশন’ বেশি গুরুত্ব পাচ্ছে।

রিমেল সরকার