ভারতীয় কমেডির নতুন ধারা কি দেশপ্রেম?

  • Published by: Robbar Digital
  • Posted on: June 6, 2025 5:08 pm
  • Updated: June 6, 2025 8:32 pm
An article about Comedian Gaurav Gupta's recent comment to a pakistani spectator
An article about Manidra Gupta on his birthday। Robbar

বাসের টিকিট ছাপার প্রেস থেকে ছাপা হয়েছিল মণীন্দ্র গুপ্তর প্রথম কবিতা বই

‘আবহমান বাংলা কবিতা’র জন্য প্রয়োজনীয় অজস্র কবিতা পাতার পর পাতা কপি করে গেছেন।

অরণি বসু

Wisdom of the golden goose। Robbar

অভয় সরোবর সত্ত্বেও কেন ব্যাধ ফাঁদ পেতেছিল সুবর্ণহংসের জন্য?

আজকের গল্পে যেমন আগাম বলে দেওয়া আছে, সেই জন্মে চিত্রকূটে পর্বতের ৯,০০০ সুবর্ণ হাঁসের দলপতি ছিলেন বোধিসত্ত্ব; কিন্তু মন বলে, কেন বাপু, সেনাপতি সুমুখ কম যান কীসে? 

দেবাঞ্জন সেনগুপ্ত

An article on Bijoy Dibas of bangladesh by pabitra sarkar। Robbar

বিজয়ের পরও বিজয় অর্জন করতে হয়, যে জয় সম্প্রদায়ের চিহ্নহীন এক দৃপ্ত সংস্কৃতির

আমরা যারা বিজয় দিবসে পৃথিবীর মানচিত্রে ‘বাংলাদেশ’ নামে এক নতুন রাষ্ট্রের অভ্যুদয়ে বিপুল অহংকার ও গৌরব বোধ করেছিলাম, তারা মনে করেছিলাম, রাজনৈতিক সীমানা এক না হোক, সীমানাহীন এক বৃহৎ বাঙালি জাতি আছে। তা কি আজ প্রশ্নের মুখে?

পবিত্র সরকার

An article on sexuality academy by sappho। Robbar

যৌনতার শুরু বা শেষ কোনওটাই বিছানায় নয়, ‘যৌনতার পাঠশালা’-র সূত্র লুকিয়ে ঠিক ওইখানে

‘যৌনতার পাঠশালা’র ভাবনা শুরুই হয়েছিল যৌনতা নিয়ে ‘যা খুশি তাই বলা’ বা ভাবার লাইসেন্স নিয়ে একটু নাড়াচাড়া করার জন্য যে, যৌনতা মানে কে কাকে কার সঙ্গে শুয়ে পড়তে চায় সেই সংক্রান্ত তাল পাকানোই শুধু নয়, যৌনকর্ম এখানে একটা গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে আলোচিত হতে পারে।

সুমিতা বীথি

an article on humanitarian duties of journalist in our society। Robbar

পেশার দায়বদ্ধতা ‘মানবিক’ হওয়ার পথে বাধা হয় না

মানবিক হওয়ার অর্থ এই নয় যে, কেউ কম পেশাদার। প্রতিটি মানুষই স্ব স্ব কর্মক্ষেত্রে পেশাদার। কিন্তু তার চেয়েও বড় পরিচয়, সকলে মানুষ।

অমিতাভ চট্টোপাধ্যায়

19th-episode-of-science-fictionary-by-yashodhara-roy-choudhury। Robbar

আলো-অন্ধকারে হেঁটে যে কল্পবিজ্ঞান বলতে চেয়েছে দলিত কাহিনি

দক্ষিণ এশিয়ার স্পেকুলেটিভ ফিকশন নিয়ে কাজ করেছেন মিমি। এ-ক্ষেত্রে তাঁর কাজটি লিপবদ্ধকরণের, ঐতিহাসিকের।

যশোধরা রায়চৌধুরী