অলংকরণ শিল্পীর নামোল্লেখহীন পত্রপত্রিকার যুগেও রণেন আয়ন দত্তকে চেনা যেত এক লহমায়

  • Published by: Robbar Digital
  • Posted on: March 17, 2024 9:09 pm
  • Updated: March 17, 2024 9:09 pm
20th-episode-of-mukh-o-mandol-by-samir-mandol। Robbar

আমার জলরঙের গুরু শ্যামল দত্ত রায়ের থেকে শিখেছি ছবির আবহ নির্মাণ

আমাদের নতুন দল কন্ট্রিভান্সের প্রদর্শনীতে নিয়মিত আসতেন শ্যামলদা। আমার ছবি দেখতে আসতেন যে কারণে, সেটা উনিও বলেছেন আর আমিও লক্ষ করেছি। ছবিতে রং খুঁজতেন। উনি আমার রং পছন্দ করতেন।

সমীর মণ্ডল

34th-episode-of-iti-college-street-on-shyamal-gangopadhyay। Robbar

একজন লেখক হিসেবে আমি কি তোমার মনোযোগের যোগ্য নই, অভিমান ভরা চিঠি লিখেছিলেন শ্যামল গঙ্গোপাধ্যায়

মশার হাত থেকে বাঁচতে শ্যামলদা ব্রহ্মপুরের বাড়ির বারান্দায় একটা বিশাল মশারি টাঙিয়ে তার মধ্যে টেবিল-চেয়ার পেতে লিখতে বসতেন। মশারির মধ্যে দুয়েকটা টুল-চেয়ারও থাকত। কেউ এলে হামাগুড়ি দিয়ে ঢুকে ভেতরে বসতে হত।

সুধাংশুশেখর দে

30th episode of Ri-union by anindya chattopadhyay। Robbar

বাতিল হওয়া গান শোনাতে কার ভালো লাগে?

‘তিতলি’ থেকে ফিরে আসা গান, পরমার ‘ঘরে ফেরার গান’-এ ঘর পেল।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

7th-episode-of-mess-balok-by-saroj-darbar। Robbar

যে ভাতের হোটেলে মাছকে ‘তেরা ক্যায়া হোগা কালিয়া’ বলতে হবে না, সেখানেই রোজের বেঞ্চি বুক করতাম

আমরা তো এদিকে হোম-ডেলিভারিকে বিদায় দিয়ে ততদিনে ভাতের হোটেলে বেঞ্চি বুক করে ফেলেছি। যে কোনও মেসতীর্থেই ধীরে জেগে ওঠে এই সব হোটেল। তাদের হোটেল বললে বড় পাঁচ-সাত তারা-রা কুপিত হতে পারে। না বললে, আমাদের সম্মানে লাগে।

সরোজ দরবার

An article about quietism। Robbar

ঘরকে বাহির আর বাহিরকে ঘর করতে পারলেই সে প্রকৃত বৈরাগী

বৈরাগ্যর চকমকি পাথরে মাঝে মাঝেই রোদ পড়ে ঝকমক করে বারান্দার পোষা টবগাছে। পাথর কোথা থেকে এল, কোন পথ থেকে, নদীর পার থেকে, খুঁজতে শুরু করলেই ঘরোয়ার বৈরাগ্যের শুরু।   

সৌগত রায়বর্মণ

Belgian sex workers to get health insurance, pensions and human rights। Robbar

বেলজিয়ামের শ্রমআইনে যৌনকর্মীদের ‘না’ বলার অধিকার সুরক্ষিত

কাজ ছাড়তে চাইলে তাঁদের কোনও নোটিস পিরিয়ড দিতে হবে না। পরিচয় গোপন রাখার অধিকার সুরক্ষিত থাকবে। যাতে ভবিষ্যতে পেশা বদল করলেও কোনও সমস্যায় পড়তে না হয়।

অমিতাভ চট্টোপাধ্যায়