যাঁরা মানুষের জন্য হাঁটেন, এদেশ তাঁদের শূন্য হাতে ফেরায় না

  • Published by: Robbar Digital
  • Posted on: June 8, 2024 5:17 pm
  • Updated: June 8, 2024 5:17 pm
Anger of a kashmiri woman by Arshie Qureshi। Robbar

কাশ্মীরি মেয়েদের নানা উপায়ে নিছক বস্তুসর্বস্ব করে তোলা হচ্ছে, এটা ভেবে রাগ হয়

প্রশ্নের উত্তর দেওয়ার আগেই শুরু হয় রাগ হওয়া। এসব ধারণার শিকড় কোথায়?

আরশি কুরেশি

an article about sidhu jyatha by Nrisingha Prasad Bhaduri। Robbar

উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর বাড়িতেই যুগে যুগে তৈরি হয়েছেন সিধু জ্যাঠারা

বস্তুত সত্যজিৎ রায়ের কল্যাণে ‘সিধু জ্যাঠা’– এই নামটাই একটা কনসেপ্ট হয়ে উঠেছে রীতিমতো।

নৃসিংহপ্রসাদ ভাদুড়ী

Totakahini: life of Jose Barreto episode 6। Robbar

জাতীয় লিগের প্রথম ম্যাচেই বেঞ্চে বসে রইলাম

আসলে কোচ শুরুতে সিদ্ধান্ত নিতে পারছিলেন না আমাদের প্রথম দলে খেলানো নিয়ে।

জোস ব্যারেটো

para-culture-in-20th-centurys-kolkata-by-kaustabh-mani-sengupta। Robbar

দাঙ্গা ও দেশভাগ বদলে দিয়েছে কলকাতার পাড়া-বেপাড়ার ধারণা

জ্ঞানেন্দ্রমোহন দাস বা সুবল মিত্রের অভিধানে ‘পাড়া’ খুঁজলে দেখা যাবে যে এই ধারণা মূলত গ্রাম বাংলায় ছিল, সেখান থেকে কলকাতা শহরে আগমন।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

Hatred against Bengali language in kolkata। Robbar

আজকের কলকাতায় বাংলা বলা দুষ্কর?

বাংলা ভাষা, কলকাতার রাস্তায়, রক্তমাংসে ঘুরে বেড়াচ্ছে, তাকে দু’বেলার অন্নসংস্থান দেবেন না ধ্রুপদী ভাষার মুকুট, আপনারা দেখুন।

সায়ন বর্মন

An article about Indian classical music and its situation in post post modern society | Robbar

‘ওয়ার্ল্ড মিউজিক’ আর ভারতীয় রাগ সংগীতের ফিউশন সুখশ্রাব্য হলেও ইতিহাস-বিচ্যুত

আজকের সংগীতচর্চার ভেতরেও একপ্রকার সাংস্কৃতিক পণ্যায়ন চলছে, যা আরেক ধরনের ঔপনিবেশিকতা– নব্য উপনিবেশ বা কসমোপলিটানাইজড ঔপনিবেশিকতা। এখানেও গুরু-শিষ্য পরম্পরার গাম্ভীর্য, সুর ও রসের অনুশীলন এবং সাংগীতিক আত্মানুসন্ধানকে পেছনে ফেলে ‘পারফর্মেন্স’ ও ‘কমোডিফিকেশন’ বেশি গুরুত্ব পাচ্ছে।

রিমেল সরকার