Robbar

গণ-উন্মাদনা যখন ফায়দা তোলার কৌশল, উৎসবের করুণ পরিণতি তখন ভবিতব্য

  • Published by: Robbar Digital
  • Posted on: June 8, 2025 7:56 pm
  • Updated: June 10, 2025 12:12 pm
an article about Bengaluru Stampede and its impact on social life
Gitanjali was first rejected by editor, the noble prize announcement changed its fate। Robbar

‘গীতাঞ্জলি’ প্রত্যাখ্যান করেছিলেন প্রকাশক, নোবেল-সংবাদে তড়িঘড়ি সিদ্ধান্ত বদল

কবির নোবেল প্রাপ্তির সংবাদ পাওয়ার পরদিনই কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিনেটের অধিবেশনে কবির তড়িঘড়ি ‘ডক্টরেট’ উপাধি দানের বিষয়টিকে অনুমোদন করা হয়।

অতনু কুমার বসু

An exclusive interview of jogen Chowdhury, part 1। Robbar

আমি বিশ্বাস করি সই ছবিরই অংশ

কবিতা, ছবি, রবীন্দ্রনাথ, শিল্পচিন্তার নানা টুকরো-টাকরা নিয়ে যোগেন চৌধুরীর সাক্ষাৎকারের প্রথম পর্ব।

সম্বিত বসু

19th-episode-of-mukh-o-mandol-by-samir-mandol। Robbar

দু’হাতে দুটো ঘড়ি পরতেন জয়াদি, না, কোনও স্টাইলের জন্য নয়

জয়াদির মধ্যে যেটা আরও আছে প্রচণ্ড আন্তরিকভাবে, তা হচ্ছে বাঙালিপনা। এখনও সাদা চুলেও ফিক করে ওই ঠোঁট টিপে ধন্যি মেয়ে মার্কা মুচকি হাসিটি আগলে রাখতে পেরেছেন।

সমীর মণ্ডল

15th episode of re-union। Robbar

জীবনের প্রথম চাকরি খোয়ানোর দিনটি দগদগে হয়ে রয়েছে

আমি একটা গান বেঁধেছিলাম অ্যাফ্রো স্টাইলে, চন্দ্রিলকে বললাম, যদি সত্যি একজন আফ্রিকানকে দিয়ে গাওয়াই। আইডিয়াতে সবাই খুব উত্তেজিত, কিন্তু তেমন গায়ক মিলবে কোথায়?

অনিন্দ্য চট্টোপাধ্যায়

50 years of Sholay and its influence on indian cinema। Robbar

খুনিকে কেন এত ভালোবাসলাম আমরা?

১৯৭৫ সালে, মুক্তি পেয়েছিল এই ছবি। ৫০ বছর হল, এখনও আপামর ভারতে ঘুরে বেড়ায় এই সিনেমার সংলাপগুচ্ছ!

রংগন চক্রবর্তী

remembering ranen ayan dutt by shubhasree nandi। Robbar

রণেন আয়ান দত্তের ‘তুলি’ কোনও সমঝোতা স্বীকার করেনি কখনও

রণেন আয়ান দত্তের কাজের কোনও সংগ্রহশালা শুধু তাঁর কাজ সংরক্ষণের জন্য নয়, প্রচারের অভাবে একটা বিরাট সময় জুড়ে, এই ‘অনন্য খনি’ থেকে হয়তো বঞ্চিত হয়ে রয়েছে প্রজন্মের পর প্রজন্ম, তা উন্মোচিত হোক পরবর্তী শিল্পী-প্রজন্মের কাছে।

শুভশ্রী নন্দী