গণ-উন্মাদনা যখন ফায়দা তোলার কৌশল, উৎসবের করুণ পরিণতি তখন ভবিতব্য

  • Published by: Robbar Digital
  • Posted on: June 8, 2025 7:56 pm
  • Updated: June 10, 2025 12:12 pm
an article about Bengaluru Stampede and its impact on social life
an article about Banu Mushtaq and her heart lamp। Robbar

মুশতাকের গল্পের মহিলারা ম্লান হয়ে যায়, কারণ তারা সমাজের সৃষ্ট পরিচয়ের বাইরে পা বাড়াতে পারেনি

মুশতাকের গল্পের মহিলারা খুব কম জায়গায় ধর্মের নামে শোষিত হয়েছে। তালাক, সম্পত্তির অধিকার বা বহুবিবাহের কথা আলগা করে ছুলেও ‘হার্ট ল্যাম্প’-এর মহিলাদের সমস্যা ও প্রতিবাদ ধর্মের গণ্ডির মধ্যেই সীমিত।

উৎসা সারমিন

An article on AI versus human foolishness। Robbar

এআই সব পারবে, কিন্তু বোকামিগুলো করতে পারবে না

এআই সব পারবে, কিন্তু মাসের শেষে কিছু কেনা নেই বলে হাতের কাছে যা আছে তাই দিয়ে যে পদ তৈরি– তার এলেম এআই-এর রেসিপি বুকের মধ্যে হবে না। এগুলোই শিল্প।

অরুণোদয়

An Exclusive interview of Bijoy Chowdhury। Robbar

চিনাপাড়ার প্রতিটা মানুষের মধ্যে একটা ইতিহাস-মেশানো গল্প আছে, যা আমি পড়তে চেয়েছিলাম

কলকাতার চিনেপাড়াকে সহজে চিনুন!

সম্বিত বসু

an article on the history of basarghar in marriage residence। Robbar

অশ্লীল সংগীত থেকে প্রগলভতা– বাসর ঘর ছিল অন্দরমহলের মেয়েদের মুক্তাঞ্চল

যেমন বাসরযুদ্ধ ইতিহাস, তেমনই আগামিদিনে বাসর ঘরও ইতিহাস হবে, আধুনিকতার দমকা হাওয়ায়।

মানস শেঠ

Art college, white wash! Robbar

আর্ট কলেজেই শিল্প সংরক্ষণ হয় না, এদেশে শিল্প বাঁচবে?

এই স্বঘোষিত প্রতিভাবানদের দেশে, সবজান্তা শিল্পবিশেষজ্ঞর দেশে, স্বঘোষিত শ্রেষ্ঠ শিল্পীর দেশে, আমিই ‘শেষকথা’ প্রমাণ করার ঔদ্ধত্যময় দেশে– শিল্পের ইতিহাস ভেঙেচুরে যাবেই।

সনাতন দিন্দা

Dalit representation in mainstream hindi content। Robbar

বদলাচ্ছে বলিউড, প্রতিবাদী দলিতরা গুরুত্ব পাচ্ছেন লিড রোলে

অস্কারপ্রাপ্ত ‘দি এলিফ‌্যান্ট হুইসপারার্স’ তথ‌্যচিত্রের বোম্মান এবং বেলিকে সিনমো নির্মাতারা যোগ‌্য পারিশ্রমিক দেননি– এই দাবিতে তাঁরা নির্মাতাদের আইনি নোটিস পাঠিয়েছেন। লিখছেন বিদিশা চট্টোপাধ‌্যায়

বিদিশা চট্টোপাধ্যায়