বাবা শুধু পরিচয়দাতা নয়, পালনকর্তাও, কবে বুঝবে ক্রিকেট?

  • Published by: Robbar Digital
  • Posted on: November 19, 2024 5:15 pm
  • Updated: November 19, 2024 8:09 pm
A response of an article about salil choudhury that had been published। Robbar

সলিল-উত্তর বাংলা গানে গণসংগীত নেই, এ উক্তি নেহাতই কল্পনাপ্রসূত

নয়ের দশকের গোড়া থেকে কবীর সুমন, নচিকেতা চক্রবর্তী, অঞ্জন দত্ত এবং আরও অনেকে মিলে তাহলে কী করেছেন?

সুযোগ বন্দ্যোপাধ্যায়

an article on the failure of paris olympics। Robbar

অলিম্পিক আয়োজনের আগে অলিম্পিক জায়ান্ট হোক ভারত

প্যারিস অলিম্পিক থেকে খারাপও নয়, ভালোও নয়– এমন একটা অম্লমধুর স্মৃতি নিয়ে ফিরেছেন ভারতীয় ক্রীড়াবিদরা।

বোরিয়া মজুমদার

Porichay patrika: Tagore memorial issue। Robbar

পরিচয়ের রবীন্দ্র স্মরণ সংখ্যার কবিতাটি জীবনানন্দ কখনও কোনও বইয়ে রাখেননি

সেই সময় নতুন কোনও পত্রপত্রিকা বেরলেই রবীন্দ্রনাথের আশীর্বচন নিয়ে পত্রিকা সূচনা করার যে প্রচলিত রীতি ছিল, তার একেবারে বিপরীতে গিয়ে দেখা গেল, ‘পরিচয়’-এর প্রথম সংখ্যায় রবীন্দ্রনাথের কোনও লেখা কোথাওই নেই!

ঋত্বিক মল্লিক

Pannala Ghosh: A Radical flute player by Supriya Mitra

স্বাধীনতা সংগ্রামের উত্তাল কলকাতায় এক ফেরিওয়ালার থেকে বাঁশি বানানোর পাঠ নিয়েছিলেন পান্নালাল ঘোষ

‘বসন্ত বাহার’ (১৯৫৬) সিনেমা ভীমসেন যোশির প্রথম (সম্ভবত শেষও) সিনে-প্লেব‌্যাক হিসেবে বিখ‌্যাত হয়ে আছে বটে, কিন্তু অনেকেরই অজানা– এই সিনেমার একেকটা গানে যতটুকু বাঁশি শোনা যায়, সেই সবই পণ্ডিত পান্নালাল ঘোষের পুনরুত্থান কাব্য।

সুপ্রিয় মিত্র

mukh-o-mondal-episode-2-on-atul-bose-by-samir-mondal। Robbar

সব ছবি একদিন বের করে উঠোনে আগুন ধরিয়ে দিয়েছিলাম, বলেছিলেন অতুল বসু

মাস্টারমশাইয়ের কথা শুনে উপলব্ধি হল, ছবি আঁকাটা যত না হাতের কাজ তার চেয়ে অনেক বেশি মগজের।

সমীর মণ্ডল

an article about art college whitewash controversy। Robbar

পুনরুদ্ধারের চেষ্টা না করে যদি ম্যুরাল কালের নিয়মে ঝরে যেত, তখন কেউ কি বিব্রত হতেন?

কলেজ কর্তৃপক্ষকে না জানিয়ে সম্পূর্ণ জায়গাটি রং করা হয়।

ছত্রপতি দত্ত